আজ কলকাতায় শুরু চলচ্চিত্র উৎসব


কলকাতা: পুজোর উৎসব শেষ হতেই আজ শনিবার থেকে কলকাতায় শুরু হতে চলেছে চলচ্চিত্র উৎসব। এই উৎসবকে কেন্দ্র আজ কলকাতায় বসতে চলেছে চাঁদের হাট। হাজির থাকবেন টলিউড-বলিউডের প্রখ্যাত শিল্পীরা। ২৪তম বর্ষের এই সিনেমা উৎসবের উদ্বোধন করবেন অমিতাভ বচ্চন। আজ সকালে বিমানবন্দরে রাজ্য সরকারের পক্ষ থেকে তাঁকে স্বাগত জানাবেন রাজ্যের পঞ্চায়েতমন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের অনুরোধে শেষ তিন বছর এসেছেন তিনি। এবারও মুখ্যমন্ত্রীর অনুরোধে স্ত্রী জয়া বচ্চনকে সঙ্গে নিয়ে হাজির থাকছেন তিনি। বচ্চন দম্পতির সঙ্গেই বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলার ব্র্যান্ড অ্যাম্বাসাডর শাহরুখ খান। তাঁকে বিমানবন্দরে স্বাগত জানাবেন পুরমন্ত্রী ফিরহাদ হাকিম। এছাড়াও উৎসবের উদ্বোধনী মঞ্চে উপস্থিত হাজির থাকবেন শর্মিলা ঠাকুর, মহেশ ভাট, সঞ্জয় দত্ত এবং নন্দিতা দাস। মুম্বইয়ের বিশিষ্ট পরিচালক মহেশ ভাটকে স্বাগত জানাতে যাবেন বিধায়ক সুজিত বসু। শুধু টলিউড-বলিউড নয়, হাজির থাকছেন আন্তর্জাতিক ক্ষেত্রে প্রতিষ্ঠিত চলচ্চিত্র তারকা মাজিদ মাজিদি, ফিলিপ নয়েস, জিল বিলকক, সাইমন বেকার প্রমুখ।

২০১১ সালে মমতা বন্দ্যোপাধ্যায় মুখ্যমন্ত্রী হওয়ার পর থেকে কলকাতা চলচ্চিত্র উৎসবকে সাধারণ মানুষের কাছে নিয়ে এসেছেন। বাম আমলে তা ছিল নন্দন চত্বরেই সীমাবদ্ধ। কিছু মানুষের মধ্যেই তা আটকে ছিল। গত কয়েক বছরে মমতা বন্দ্যোপাধ্যায় উৎসবের ক'দিন গোটা কলকাতাকে সিনেমার শহরে পরিণত করে তোলেন। উদ্বোধনী অনুষ্ঠান নন্দন থেকে সরিয়ে তিনি নিয়ে আসেন নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে। যেখানে ১৫ হাজার মানুষ একযোগে চাক্ষুষ করবেন জাঁকজমকপূর্ণ বর্ণময় চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী অনুষ্ঠান। এখানে প্রথিতযশা শিল্পীরা বাংলা সিনেমার ১০০ বছরের উপরে একটি 'মিউজিক্যাল ট্রিবিউট' উপহার দেবেন। এতে অংশ নেবেন ঊষা উত্থুপ, রশিদ খান, তেজেন্দ্রনারায়ণ সিং প্রমুখ।

এবারের চলচ্চিত্র উৎসবের গুরুত্বপূর্ণ অংশ হল বাংলা ছবির শতবর্ষ উদ্যাপন। সে কারণেই দেখানো হবে ১৪টি কালজয়ী বাংলা সিনেমা। আজ প্রকাশিত হবে ১০০ বছরের বেঙ্গলি ফিল্ম ডিরেক্টরি। আনুষ্ঠানিক উদ্বোধনের পর দেখানো হবে উত্তমকুমার-তনুজা অভিনীত 'অ্যান্টনি ফিরিঙ্গি'। উদ্বোধনী মঞ্চও তৈরি হয়েছে বাংলা সিনেমার ১০০ বছরকে থিম঩ করেই। নেতাজি ইন্ডোর স্টেডিয়ামের বাইরে লাগানো হয়েছে জায়ান্ট স্ক্রিন। বিকেল চারটের সময় উদ্বোধনী অনুষ্ঠান হবে। সওয়া তিনটের মধ্যে আসন গ্রহণ করার জন্য রাজ্য সরকারের পক্ষ অনুরোধ করা হয়েছে। এবারের ফোকাস কান্ট্রি অস্ট্রেলিয়া। আর বিশেষ ফোকাস কান্ট্রি হল তিউনিশিয়া। সিনেমাকে সাধারণ মানুষের কাছে পৌঁছে দেওয়াই মমতা বন্দ্যোপাধ্যায়ের লক্ষ্য। আর সেকারণেই এই উৎসবে মোট ১৬টি প্রেক্ষাগৃহে ৭০টি দেশের ১৭০টি সিনেমা দেখানো হবে।