৪১ বলে ৬১, সিরিজে সমতা ফেরালেন বিরাট কোহালি


অধিনায়কোচিত ইনিংস একেই বলে! কেন তিনি চেজমাস্টার, তা আরও একবার বোঝালেন বিরাট কোহালি। রবিবার সিডনিতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজের তৃতীয় টি-টোয়েন্টিতে তাঁর ব্য়াটই ছয় উইকেটে জেতাল ভারতকে। জয় এল দুই বল বাকি থাকতে। একইসঙ্গে টি-টোয়েন্টি সিরিজে ১-১ সমতা ফেরাল ভারত।

৪১ বলে ৬১ রানে অপরাজিত থাকলেন কোহালি। মারলেন চারটি চার ও দুটো ছয়। অসমাপ্ত পঞ্চম উইকেটে দীনেশ কার্তিকের সঙ্গে ৬.৩ ওভারে ৬০ রান যোগ করলেন কোহালি। ১৩.১ ওভারে ১০৮ রানে চার উইকেট পড়ে গিয়েছিল। সেখান থেকে কোহালি-কার্তিকের জুটিই জয় ছিনিয়ে আনল। কার্তিক ১৮ বলে অপরাজিত থাকলেন ২২ রানে। শেষ ওভারে ভারতের দরকার ছিল পাঁচ রান। অ্যান্ড্রু টাইয়ের প্রথম দুই বলে ব্যাট ছোঁয়াতে পারেননি কোহালি। তৃতীয় বলে মারেন সোজা চার। সঙ্গে সঙ্গে অস্ট্রেলিয়ার রানকে (১৬৪-৬) স্পর্শ করে ভারত। পরের বলেই ফের বাউন্ডারি মারেন কোহালি। এবং ১৯.৪ ওভারে জেতান দলকে (১৬৮-৪)। 

জেতার জন্য ১৬৫ করতে হত ভারতকে। দুই ওপেনার শিখর ধওয়ন ও রোহিত শর্মা শক্ত ভিতের উপর দাঁড় করিয়ে দেন ইনিংস। তুলনায় বেশি আক্রমণাত্মক ছিলেন শিখর। ২২ বলে করেন ৪১। মারেন ছয় বাউন্ডারি ও দুটো ওভার-বাউন্ডারি। মিচেল স্টার্কের বলে এলবিডব্লিউ হন শিখর।  প্রথম উইকেটে ৫.৩ ওভারে ওঠে ৬৭ রান। রোহিতও (১৬ বলে ২৩) ফেরেন দলীয় ৬৭ রানেই। তাঁকে বোল্ড করেন অ্যাডাম জাম্পা।

৬৭ রানে দুই ওপেনারকে হারানোর পর তৃতীয় উইকেটে লোকেশ রাহুলের সঙ্গে ৪১ রান যোগ করেন বিরাট কোহালি। যখন মনে হচ্ছে, ম্যাচের নিয়ন্ত্রণ নিয়ে ফেলেছে এই জুটি, তখনই ছন্দপতন। গ্লেন ম্যাক্সওয়েলকে ছক্কা মারতে গিয়ে লং-অফে ক্যাচ দিয়ে ফিরলেন রাহুল (২০ বলে ১৪)। প্রচুর সুযোগ পাচ্ছেন, কিন্তু, তা কাজে লাগাতে পারছেন না তিনি। ঋষভ পন্থও ফিরলেন প্রথম বলে। জঘন্য শটে উইকেটকিপারকে ক্যাচ দিলেন তিনি।  

টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছিল অস্ট্রেলিয়া। ওপেনিংয়ে ৮.৩ ওভারে ৬৮ তুলেছিলেন অ্যারন ফিঞ্চ ও ডি'আর্কি শর্ট। অধিনায়ক ফিঞ্চকে (২৩ বলে ২৮) ফিরিয়ে প্রথম আঘাত হেনেছিলেন কুলদীপ যাদব। তারপর পুরোটাই ক্রুনাল পান্ড্য শো। চার ওভারে ৩৬ রান দিয়ে চার উইকেট নিলেন ক্রুনাল। শর্ট (২৯ বলে ৩৩), বেন ম্যাকডারমট (১ বলে ০), গ্লেন ম্যাক্সওয়েল (১৬ বলে ১৩), অ্যালেক্স কারে (১৯ বলে ২৭) ফিরলেন তাঁর বলেই। মার্কাস স্টোইনিস (১৫ বলে অপরাজিত ২৫), ক্রিস লিন (১০ বলে ১৩), নাথান কুল্টার-নিল (৭ বলে অপরাজিত ১৩) দেড়শোর ওপারে নিয়ে গেলেন দলকে।

ভারতের সফলতম বোলার ক্রুনালই। তবে সবচেয়ে কম রান দিলেন কুলদীপ। চার ওভারে তিনি দিলেন মাত্র ১৯ রান। তিন পেসার ভুবনেশ্বর কুমার (০-৩৩), খলিল আহমেদ (০-৩৫) ও জশপ্রীত বুমরা (০-৩৮) কোনও উইকেট পাননি। টি-টোয়েন্টি সিরিজ শেষ হওয়ার পর এ বার সামনে টেস্ট সিরিজ। ৬ ডিসেম্বর অ্যাডিলেডে যা শুরু হচ্ছে।