এবার অনলাইনে রেলের টিকিট কাটতে পরিচয়পত্র বাধ্যতামূলক করার উদ্যোগ


নয়াদিল্লি : অনলাইনে রেলের টিকিট বুক করার জন্য এবার সচিত্র পরিচয়পত্র ব্যবহার বাধ্যতামূলক করার উদ্যোগ নিচ্ছে কেন্দ্র। টিকিট বুকিং নিয়ে ক্রমবর্ধমান দালালরাজ ঠেকানোর জন্যই এমন চিন্তাভাবনা করছে রেলমন্ত্রক। সেক্ষেত্রে ড্রাইভিং লাইসেন্স, ভোটার কার্ডের মতো একাধিক পরিচয়পত্রের ব্যবহার আবশ্যিক হতে পারে। যদিও আধার নিয়ে সুপ্রিম কোর্টের রায়ের পর অনলাইনে টিকিট কাটার সময় সচিত্র পরিচয়পত্র হিসেবে আধার কার্ডের ব্যবহার চালু করা নিয়ে দোলাচলে রয়েছে রেলমন্ত্রক। সরকারি সূত্রের খবর, অনলাইনে প্রচুর ভুয়ো অ্যাকাউন্ট খুলে দালালরা গুচ্ছ গুচ্ছ টিকিট কেটে নিচ্ছে। যার জেরে অনেক সময়ই টিকিটের আকাল তৈরি হচ্ছে। তারপর আগে থেকে কেটে রাখা টিকিট চড়া দামে সাধারণ যাত্রীদের কাছে বিক্রি করছে ওইসব দালাল চক্র। অনলাইনে টিকিট বুকিংয়ের সময় সচিত্র পরিচয়পত্রের ব্যবহার বাধ্যতামূলক করা হলে এভাবে ভুয়ো আইডি খুলে প্রচুর পরিমাণে টিকিট কেনার সমস্যার অনেকটাই সমাধান হয়ে যাবে বলে মনে করছে সংশ্লিষ্ট মহল।
উল্লেখ্য, এই মুহূর্তে আইআরসিটিসির (ইন্ডিয়ান রেলওয়ে কেটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন) ওয়েবসাইট থেকে ট্রেনের টিকিট বুক করার সময় কোনওরকম আইডি প্রুফের ব্যবহার করতে হয় না। শুধুমাত্র ভিনদেশি নাগরিকদের জন্য পাসপোর্ট অথবা সংশ্লিষ্ট ট্রাভেল ডকুমেন্টের নম্বর দিতে হয় আইআরসিটিসির ওয়েবসাইট থেকে টিকিট কাটার সময়। তবে ভারতীয় নাগরিক যেসব যাত্রী অনলাইনে টিকিট বুক করেছেন, তাঁদের ট্রেনে ভ্রমণের সময় বাধ্যতামূলকভাবে তাঁর একটি সচিত্র পরিচয়পত্র টিকিট পরীক্ষককে দেখাতে হয়। রেলমন্ত্রক সূত্রের খবর, এবার টিকিট বুকিংয়ের সময়ই সচিত্র পরিচয়পত্রের ব্যবহার বাধ্যতামূলক করে দিলে যাত্রীদের হয়রানি কমবে, দালালদের রমরমাও অনেকাংশে কমানো সম্ভব হবে। ভুয়ো অ্যাকাউন্ট খুলে কীভাবে হচ্ছে প্রতারণা? রেলমন্ত্রক সূত্রের খবর, অধিকাংশ ক্ষেত্রেই দালাল চক্র ভিন্ন ভিন্ন নামে একাধিক অ্যাকাউন্ট খুলে ফেলছে। তারপর যেসব রুটে যাত্রীদের ভিড় বেশি, সেই রুটগুলিতে একাধিক টিকিট কেটে ফেলছে বিভিন্ন নামে। যেহেতু অনলাইনে টিকিট বুকিংয়ের সময় এই মুহূর্তে সচিত্র পরিচয়পত্রের ব্যবহার হচ্ছে না, তাই ট্রেন টিকিটের ভুয়ো ক্রেতাদের পাকড়ানো সম্ভবও হচ্ছে না। এবং যার ফল ভুগতে হচ্ছে সাধারণ যাত্রীদের।

এ ব্যাপারে আইআরসিটিসির মুখ্য জনসংযোগ আধিকারিক সিদ্ধার্থ সিং বলেন, 'সচিত্র পরিচয়পত্রের ব্যবহার না থাকায় অনলাইনে টিকিট কাটার ক্ষেত্রে দুর্নীতির আশঙ্কা থেকেই যায়। আমরা অনলাইনের ক্ষেত্রে সচিত্র পরিচয়পত্রের ব্যবহার বাধ্যতামূলক করার ব্যাপারে চিন্তাভাবনাও করছি। তবে এই ইস্যুতে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে রেলমন্ত্রকই। রেলের পক্ষ থেকে যদি আইআরসিটিসিকে কোনওরকম নির্দেশ দেওয়া হয় এ ব্যাপারে, তাহলেই অনলাইন বুকিংয়ের ক্ষেত্রে এই প্রক্রিয়া চালু করে দেওয়া হবে। আমরা শুধুমাত্র আমাদের প্রস্তাব দিয়েছি।' উল্লেখ্য, এর আগে আইআরসিটিসির ওয়েবসাইট থেকে মাসে সর্বাধিক ছ'টি টিকিট বুক করা যেত। পরে রেল সিদ্ধান্ত নিয়েছে, আইআরসিটিসি অ্যাকাউন্টে 'কেওয়াইসি' থাকলে মাসে সর্বাধিক ১২টি ট্রেন টিকিট বুক করা যাবে।