যৌনহেনস্থা সহ একাধিক অভিযোগ, গুগল অফিস থেকে ওয়াকআউট করলেন ১০০ কর্মী


‌কর্মক্ষেত্রে‌ বৈষম্য। এই অভিযোগ যে শুধু ভারতে আছে তা নয়। অন্যান্য দেশেও আছে এই অভিযোগ। কিন্তু এই অভিযোগে যদি ১০০ জন কর্মী অফিসে প্রতিবাদে সামিল হন তাহলে বোধহয় যে কোনও বড় সংস্থার কাছে সত্যিই চাপের। এই নজির এবার দেখা গিয়েছে গুগলের সান ফ্রান্সিসকোর অফিসে। যার ফলে গোটা বিশ্বে চর্চা শুরু হয়ে গিয়েছে। বৃহস্পতিবার ১০০ জন গুগল কর্মী এবং ঠিকাদাররা যৌনতা, বর্ণবৈষম্য এবং তাদের কর্মক্ষেত্রে যোগ্যতা অনুযায়ী ক্ষমতা না দেওয়ার অভিযোগে প্রতিটি অফিসে ওয়াকআউট করেছেন। মানবসম্পদের সঠিক বিচার এখানে হচ্ছে না বলেই অভিযোগ। 
এই ঘটনায় গুগলের অফিসের কাজেও প্রভাব পড়েছে বলে খবর। বৈষম্যের অভিযোগ এনে বুধবার রাত থেকেই চাপানউতোর শুরু হয়েছিল কর্মী মহলে। যা এদিন রীতিমত আছড়ে পড়ল আন্দোলনে। কিন্তু গুগলের চিফ এক্সিকিউটিভ  সুন্দর পিচাই বলেন, 'কর্মীরা গঠনমূলক চিন্তা তুলে ধরেছেন। সংস্থা সব সমস্যা শুনেছে এবং দ্রুত ব্যবস্থা নেওয়া হবে।'‌ সুন্দর পিচাই এই কথা বললেও কর্মীদের মধ্যে অসন্তোষ বেড়েই চলেছে। ৯৪ হাজার কর্মী এবং ১০ হাজার ঠিকাদারদের অভিযোগ, সংস্থার লাভের অংশ সমহারে বন্টন করা হচ্ছে না। ফলে আর্থিকভাবে লাভবান হচ্ছেন না তাঁরা।

এই পরিস্থিতির মধ্যে সংস্থার সিনিয়র ভাইস প্রেসিডেন্ট অ্যান্ডি রুবীনের বিরুদ্ধে কর্মক্ষেত্রে যৌন হয়রানির অভিযোগ উঠেছে। যা তিনি অস্বীকার করেছেন। গোটা বিষয়টি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা হলে হইচই শুরু হয়েছে। সংস্থার মধ্যে কোনও স্বচ্ছতা নেই। রয়েছে বৈষম্য।