‌মায়ের সামনেই চার কুকুর ছানাকে পুড়িয়ে হত্যা, তদন্তে নেমেছে পুলিস


আগুনে ঝলসে ‌গিয়েছে চারটি ছোট্ট শরীর। পোড়া দেহগুলির সামনে দাঁড়িয়ে অঝোরে কেঁদে চলেছে মা। গলার স্বর ক্ষীণ, চোখে শূন্য দৃষ্টি। জীবন্ত পুড়িয়ে দেওয়া হয়েছে তার চার সন্তানকে। দিন কয়েক আগে হায়দরাবাদের রাস্তায় একটি মা কুকুরের এমন মর্মান্তিক পরিণতি দেখে শিউড়ে উঠেছিল গোটা দেশ। সোশ্যাল মিডিয়ায় ছেয়ে গিয়েছিল ধিক্কার।

ঘটনাটা হায়দরাবাদের। গত শনিবার একটি পথ কুকুরের চার ছানার গায়ে আগুন দিয়ে দেওয়া হয়। রাস্তার মাঝেই আগুনে ঝলসে মৃত্যু হয় তাদের। ঘটনার প্রত্যক্ষদর্শীদের তোলা কিছু ভিডিও ও রাস্তার সিসিটিভি ফুটেজ দ্রুত ঘটনাটি ভাইরাল হয়ে যায় নেট দুনিয়ায়। ভিডিওতে দেখা যায়, ছানাদের বাঁচাতে মরিয়া চেষ্টা চালাচ্ছে মা। কখনও রাস্তার একপ্রান্তে, কখনও অন্যপ্রান্তে ছুটে বেড়াচ্ছে সে। আছাড়ি পিছাড়ি খাচ্ছে। শেষে নির্বাক হয়ে বসে চোখের সামনেই এক এক করে সন্তানদের পুড়ে যেতে দেখেছে। এলাকার এক বাসিন্দার কথায়, একটি ছানা তার পরেও বেঁচে ছিল। তবে পশু চিকিৎসা কেন্দ্রে নিয়ে যাওয়ার পরই তার মৃত্যু হয়। পুলিশ জানিয়েছে, রাস্তার সিসিটিভি ফুটেজ খতিয়ে দেখা হচ্ছে। কে বা কারা এই ঘটনার সঙ্গে জড়িত সেটা খোঁজ নেওয়ার চেষ্টা হচ্ছে। ইতিমধ্যেই ঘটনার বিরুদ্ধে মামলা দায়ের করেছে 'পিপলস ফর অ্যানিমাল' নামে একটি পশুপ্রেমী সংগঠন।

গত কয়েক বছর ধরে পথ কুকুরদের উপর নানা ভাবে অত্যাচার, নির্যাতনের ঘটনা মাত্রা ছাড়িয়েছে। ২০১৭ সালে ফেসবুকে একটি কুকুরকে গলা টিপে হত্যা করার ভিডিও ভাইরাল হয়েছিল। পুলিশ জানিয়েছে, এই ঘটনার পর আওয়াজ উঠেছে নানা পশুপ্রেমী সংগঠনের পক্ষ থেকে। ঘটনার তদন্ত করে দেখা হচ্ছে।