শতকরা হারে দ্বিগুন! বিশ্বের আকাশ দখলে এগিয়ে ভারতীয় মহিলারা


নয়াদিল্লি: যে দেশে কন্যা ভ্রূণ হত্যা একটা চরম বাস্তব। যে দেশে মেয়েদের স্কুলে পাঠাতে ঘরে ঘরে চলে ক্যাম্পেন। সে দেশের মেয়েরাই আজ দাপিয়ে বেড়াচ্ছে আকাশ জুড়ে। বিশ্বকে ছাপিয়ে গিয়েছে ভারতীয় মহিলা পাইলট। গোটা বিশ্বের মোট মহিলা পাইলটের শতকরা দ্বিগুণের বেশি মহিলা পাইলট রয়েছে ভারতে।

সম্প্রতি 'ইন্টারন্যাশনাল সোস্যাইটি অফ উমেন এয়ারলাইন পাইলট' এই তথ্য দিয়েছে। তথ্য বলছে, বর্তমানে সারা বিশ্বে মহিলা পাইলট রয়েছে ৫.৪ শতাংশ। আর ভারতের শতকরা মহিলা পাইলট ১২.৪ শতাংশ। ভারতে মোট পাইলটের সংখ্যা ৮,৭৯৭। এর মধ্যে মওলা রয়েছে ১,৯২ জন। ৩৮৫ জন মহিলা ক্যাপ্টেন বিশ্ব জুড়ে পাইলটের সংখ্যা দেড় লক্ষ। এর মধ্যে মাত্র ৮০৬১ জন মহিলা। তার মধ্যে ২১৯০ জন মহিলা ক্যাপ্টেন।

দিল্লির আঞ্চলিক এয়ারলাইনস 'জুম' সবথেকে বেশি মহিলা পাইলট নিয়োগ করে। এদের ৩০ জন পাইলটের মধ্যে ৯ জন মহিলা।

ইন্ডিগোতে মহিলা পাইলট রয়েছে ১৩.৯ শতাংশ, মোট সংখ্যা ৩৫১। জেট এয়ারওয়েজে সংখ্যাটা ২৩১, শতকার হারে ১২.৪ শতাংশ। স্পাইসজেটে মহিলা পাইলটের সংখ্যা ১১৩, শতকরা ১৩.২ শতাংশ। আর এয়ার ইন্ডিয়ায় রয়েছেন ২১৭ জন মহিলা পাইলট।

এর আগে ইন্ডিয়া উইমেন পাইলট অ্যাসোসিয়েশনের গোল্ডেন জুবিলি উপলক্ষে এক অনুষ্ঠানে উপস্থিত হয়ে মন্ত্রী জয়ন্ত সিনহা বলেছিলেন, 'ভারতেই বিশ্বের মধ্যে সবথেকে বেশি মহিলা পাইলট রয়েছে। অসামরিক বিমান পরিষেবায় মহিলাদের এটাই দেশের তরফ থেকে সবথেকে বড় অবদান।