লোকসভার আগেই জম্মু ও কাশ্মীরে বিধানসভা ভোট, জানিয়ে দিল নির্বাচন কমিশন


জম্মু ও কাশ্মীরে রাজনৈতিক অচলাবস্থা কাটাতে সক্রিয় হল নির্বাচন কমিশন। নতুন করে সরকার গঠন নয় বরং বিধানসভা নির্বাচন করা হবে রাজ্যে। এমনটাই জানিয়ে দিল কমিশন।

উল্লেখ্য, বুধবার রাজ্য বিধানসভা ভেঙে দেন রাজ্যপাল সত্যপাল মালিক। তার পর থেকেই জম্মু ও কাশ্মীরের রাজনৈতিক ভবিষ্যত নিয়ে চাপান উতোর শুরু হয়েছে। মেহবুবা মুফতির পিডিপি তার চিরশত্রু ন্যাশন্যাল কন্ফারেন্সে ও কংগ্রেসের সঙ্গে হাত মিলিয়ে সরকার গঠন করতে চেয়েছিল। কিন্তু রাজ্যপাল তাদের সেই সুযোগ দেয়নি। পাশাপাশি বিজেপি দাবি করে আসছিল নতুন করে নির্বাচন হোক রাজ্যে। এবার সেটাই হতে চলেছে।

বৃহস্পতিবার মুখ্য নির্বাচান কমিশনার ও পি রাওয়াত জানিয়ে দেন, আগামী বছর মে মাসের আগে জম্মু ও কাশ্মীরে বিধানসভা নির্বাচন সেরে ফেলতে হবে। তা করতে হবে লোকসভা নির্বাচনের আগেই। প্রসঙ্গত আগামী বছর লোকসভা নির্বাচন। পাশাপাশি কোনও বিধানসভা ভাঙার ৬ মাসের মধ্যেই নির্বাচন করাতে হবে এমনটাই নির্দেশ রয়েছে সুপ্রিম কোর্টের। একই নিয়মে তেলেঙ্গানাতেও এবার বিধানসভা নির্বাচন হচ্ছে।

বুধবার সরকার গঠন করার দাবি করেন মেহবুবা মুফতি। তিনি দাবি করেন ৮৭ আসনের রাজ্য বিধানসভায় তাঁর সঙ্গে রয়েছে ৫৬ বিধায়কের সমর্থন। ফলে সরকার গঠনে কোনও সমস্যা নেই। ওই দাবির কয়েকঘণ্টা পরেই বিধানসভা ভেঙে দেন রাজ্যপাল সত্যপাল মালিক। পাশাপাশি এদিনই মাত্র ২ জন বিধায়ক হাতে নিয়ে সরকার গঠনের দাবি করেন পিপিলস কন্ফারেন্স নেতা সাজ্জাদ লোন। তিনি আরও দাবি করেন তাঁর সঙ্গে রয়েছেন ২৫ বিজেপি বিধায়ক ও ১৮ অন্যান্য বিধায়ক। ওই দাবির পরই রাজ্যে রাজনৈতিক পরিস্থিতি জটিল হয়ে ওঠে।