‘বন্ধুবান্ধবদের কালো টাকা সাদা করতে নোট বাতিল করেছেন মোদী’


কলকাতা: প্রধানমন্ত্রীর বন্ধুবান্ধবদের কালো টাকা সাদা করার জন্যই নোট বাতিল করা হয়েছিল। এর অন্য কোনও অর্থ বের করার চেষ্টা দেশের মানুষকে বোকা ভাবা। শুক্রবার নোট বাতিলের দ্বিতীয় বর্ষপূর্তিতে সোশ্যাল মিডিয়ায় নরেন্দ্র মোদীকে এভাষাতেই আক্রমণ করলেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী৷

এদিন দেশ জুড়ে বিক্ষোভ দেখায় জাতীয় কংগ্রেস। প্রত্যেকটি রাজ্যের জেলায় জেলায় প্রশাসনিক ভবনের সামনে ধর্ণায় বসেন কংগ্রেস কর্মী সমর্থকরা।তবে ভাইফোঁটা উপলক্ষ্যে পশ্চিমবঙ্গে এই কর্মসূচী শুক্রবার বাতিল করে শনিবার করা হয়েছে৷

২০১৬ সালের ৮ নভেম্বর দেশে আচমকাই ৫০০ ও ১০০০ টাকার নোট বাতিল বলে ঘোষণা করেন প্রধানমন্ত্রী মোদী। এর পরই দেশজুড়ে টাকার আকাল দেখা যায়। র্ভোগে পড়েন কোটি কোটি মানুষ। দেশের সমস্ত বিরোধী দল এককাট্টা হয়ে মোদী সরকারের এই সিদ্ধান্তের বিরোধিতা করে।

লোকসভা নির্বাচনে নোট বাতিলকে বিরোধী দল বিশেষ করে কংগ্রেস বড় হাতিয়ার করতে চলেছে। দু বছরের পুরনো ইসুকে নতুন করে চাগিয়ে তুলতে চাইছে তারা। কংগ্রেস নেতাদের বক্তব্য, নোট বাতিলের ফলে সারা দেশের অর্থনীতি ভেঙে পড়েছে। মধ্যবিত্তকে তার মাশুল এখনও চোকাতে হচ্ছে। কংগ্রেস নেতারা তার জন্য প্রধানমন্ত্রীকে গোটা দেশের মানুষের কাছে ক্ষমা চাওয়ার দাবি জানিয়েছেন।

নোট বাতিল নিয়ে এদিন মোদী সরকারকে নিশানা করেন প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংও। তিনি বলেন, সাধারণভাবে দিন যত যায় ততই কোনও ক্ষত শুকিয়ে যায়। কিন্তু নোট বাতিলের ক্ষেত্রে তা হচ্ছে না। দিন যত গিয়েছে ততই এর দগদগে রূপ বেরিয়ে এসেছে। দেশের অর্থনীতিতে এটি একটি হঠকারি সিদ্ধান্ত। প্রসঙ্গত দলের সভাপতির ওই মন্তব্যের পরই সরব হন মনমোহন। এদিন গুয়াহাটিতে পি চিদম্বরম বলেন, "নোটবাতিল অশুভ পরিকল্পনা। অর্থনীতির বিষয়ে সম্পূর্ণ অযোগ্যদের অনুপ্রেরণায় নোটবাতিল করা হয়েছে।"