৫৯ মিনিটেই ১ কোটি! দিওয়ালি উপহার ঘোষণা মোদীর


নয়াদিল্লি: দিওয়ালির আগে দেশের ব্যবসায়ীদের জন্য বড় ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। যারা ব্যবসার জন্য ঋণ নিতে চান, তাঁদের জন্য এবার বিশেষ সুবিধার কথা ঘোষণা করলেন মোদী।

MSME সাপোর্ট প্রোগ্রাম লঞ্চ করতে গিয়ে একথা ঘোষণা করেন প্রধানমন্ত্রী। কেন্দ্রীয় সরকার ১২টি নতুন পলিসি নিয়ে আসার কথা ঘোষণা করলেন তিনি। এই বিশেষ ঘোষণাকে দিওয়ালি উপহারের তকমা দিয়েছেন তিনি। এর ফলে ছোট ও মাঝারি ব্যবসায়ীরা বিশেষ উপকৃত হবে বলে জানিয়েছেন তিনি। এছাড়া কর্মসংস্থান বাড়বে বলেও জানিয়েছেন তিনি।

এদিনই মোদী জানান, মাত্র ৫৯ মিনিটে ঋণ নিতে পারবেন ব্যবসায়ীরা। ১২টি পলিসির মধ্যে এটি অন্যতম বলে উল্লেখ করেন তিনি। ১ কোটি টাকা পর্যন্ত ঋণ নেওয়া যাবে বলেও জানান প্রধানমন্ত্রী। এছাড়া MSME-র ক্ষেত্রে জিএসটি রেজিস্টার করা থাকলে ২ শতাংশ সুদ ছাড় পাওয়া যাবে। এই বিশেষ স্কিমের জন্যই ভারত আগামদিনে অনেক দূর এগিয়ে বলে উল্লেখ করেন তিনি।

এই বিশেষ MSME প্রোগ্রাম চালু হল শুক্রবার থেকে। ১০০ দিন ধরে ১০০টি জেলায় চলবে এই প্রোগ্রাম। অনেকেই ঠিক সময়ে এই স্কিম অ্যাকসেস করতে পারেন না। এটাই MSME-র অসুবিধা। তবে, এবার সেই অসুবিধা দূর করতেই এই প্রোগ্রাম চালু করা হয়েছে।