দীপাবলির সকাল থেকেই স্কাইওয়াকে ভক্তের ভিড়


আজ দীপাবলি। আলোর উৎসবে মেতে উঠবে কলকাতা সহ রাজ্যবাসী। সঙ্গে চলবে বাজি পোড়ানো। তবে শব্দবাজি পোড়ানোর সময়সীমা নিয়ে কড়া নির্দেশিকা রয়েছে সুপ্রিম কোর্টের। শীর্ষ আদালত স্পষ্ট জানিয়েছে দীপাবলিতে রাত ৮ থেকে ১০টা, এই দু'‌ঘণ্টা শব্দবাজি পোড়ানো যাবে। মঙ্গলবার রাতে হবে কালীপুজো। কিন্তু দক্ষিণেশ্বরে ভিড় শুরু হয়ে গেছে ভোরের আলো ফোটার আগে থেকেই।

মঙ্গলবার ভোর থেকেই ভক্তের ঢল নেমেছে দক্ষিণেশ্বরে। সোমবার দক্ষিণেশ্বরে রানি রাসমণি স্কাইওয়াকের উদ্বোধন করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আজ সকাল থেকেই স্কাইওয়াকে চড়ে সোজা মন্দিরে পৌঁছে যাচ্ছেন দর্শনার্থীরা। ট্রেনে, বাসে, লঞ্চে যেই আসছেন, সটান উঠে পড়ছেন স্কাইওয়াকে।

৮০ কোটি টাকা খরচ করে তৈরি হয়েছে এই স্কাইওয়াক। যার দৈর্ঘ্য ৩৪০ মিটার। প্রস্থ ১০.‌৫ মিটার। এরমধ্যে রয়েছে ১৩৭টি দোকান। চলমান সিঁড়ি রয়েছে ১৪টি। রয়েছে ৪টি লিফ্‌ট। দক্ষিণেশ্বর স্টেশন থেকে স্কাইওয়াকে উঠে সোজা ভবতারিণী মন্দিরের প্রবেশপথে পৌঁছে যাচ্ছেন ভক্তরা। স্কাইওয়াকের ভিতরে থাকা দোকান থেকেই দর্শনার্থীরা পুজোর জিনিস কিনে সোজা মন্দিরে ঢুকে যাচ্ছেন। ভিড়, যানজট এড়িয়ে মন্দিরে প্রবেশ পারায় খুশি দর্শনার্থীরা। এদিকে, প্রথা মেনে পুজোর দিন ভোরে মঙ্গলারতি, ধূপ আরতি হয়েছে ভবতারিণী মন্দিরে। নতুন শাড়ি, গয়নায় সাজানো হয়েছে মাকে।