২০০ বেশি গণকবর! আইএসের হত্যালীলার ছবি দেখলে শিউরে উঠবেন


বাগদাদ:  ইরাকে বিভিন্ন এলাকায় ছড়িয়ে ছিটিয়ে থাকা ২০০ বেশি গণকবরের সন্ধান পাওয়া গিয়েছে। এগুলোতে ১২ হাজার মানুষের মৃতদেহ থাকতে পারে বলে ধারণা প্রকাশ করা হয়েছে রাষ্ট্রসংঘের একটি তদন্ত প্রতিবেদনে। ইরাকের উত্তর ও পশ্চিমাঞ্চলের নিনেভেহ, কিরকুক, সালাহ আল-দিন এবং আনবারে এই গণকবর গুলো পাওয়া গিয়েছে। এই সমস্ত এলাকা দীর্ঘদিন ধরে ইসলামিক স্টেটের অধীনে ছিল। ফলে মনে করা হচ্ছে সম্ভবত সেখানকার মানুষকে আইএস খুন করে কবর দিয়েছে।

ইসলামিক জঙ্গি গোষ্ঠী আইএস ২০১৪ সালে ইরাকের বিভিন্ন জায়গা দখল করে নির্মম শাসনব্যবস্থা চালু করে। কাউকে পছন্দ না হলেই তাকে মেরে ফেলার নীতি নেয় তারা। পরে ইরাকের সরকারি বাহিনী আমেরিকার নেতৃত্বাধীন বিমান হামলায় ওই এলাকা আইএসের মুক্ত করা হয়। যদিও এখনও পর্যন্ত কিছু এলাকায় এখনও আইএস রয়েছে বলে জানা গিয়েছে।

রাষ্ট্রসংঘ তদন্ত প্রতিবেদনে বলা হয়, এখনও পর্যন্ত ২০২ টি গণকবর পাওয়া গিয়েছে। এর মধ্যে নিনেভেহতে পাওয়া গেছে ৯৫ টি। কিরকুকে ৩৭ টি, সালাহ আল-দিন এ ৩৬ টি এবং আনবারে ২৪ টি গণকবর পাওয়া গেছে। ওইসব কবরে নারী , শিশু, প্রাপ্তবয়স্ক, বৃদ্ধ, প্রতিবন্ধী, বিদেশি কর্মী এবং ইরাকি নিরাপত্তা বাহিনীর সদস্য সব মিলিয়ে ৬ হাজার থেকে ১২ হাজার মৃতদেহ থাকতে পারে বলে জানিয়েছেন তদন্তকারীরা।