মিতালির ফিটনেস রিপোর্ট চাইল সিওএ, বাড়ল বিতর্ক

সেমিফাইনালের আগে 'ফিট' ছিলেন মিতালি।

মহিলাদের টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে মিতালি রাজকে না খেলানো নিয়ে বিতর্কের আগুন নেভার কোনও লক্ষণ নেই। বরং সুপ্রিম কোর্টের নির্দেশে গঠিত প্রশাসকদের কমিটির (সিওএ) সিদ্ধান্তে তা আরও বাড়ল।

ওয়েস্ট ইন্ডিজে হওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপ চলাকালীন মিতালির ফিটনেসের লগ রিপোর্ট চেয়ে পাঠিয়েছে তারা। যে ভাবে সেমিফাইনালের আগে ভারতীয় দলের নির্বাচনী বৈঠকের খবর ফাঁস হয়েছে প্রচারমাধ্যমে, তাতেও অসন্তুষ্ট সিওএ। এই ব্যাপারে ব্যাখ্যাও চাওয়া হয়েছে বোর্ডের সিইও রাহুল জোহরির থেকে।

বিশ্বকাপে যে দুই ম্যাচে ব্যাট করেছিলেন, তাতে দু'বারই পঞ্চাশের বেশি রান করেছিলেন মিতালি। ভারতের সেমিফাইনালে ওঠার নেপথ্যে বড় অবদান ছিল তাঁর। কিন্তু, অস্ট্রেলিয়ার বিরুদ্ধে গ্রুপের শেষ ম্যাচে হাঁটুতে চোটের জন্য তিনি খেলেননি। সেমিফাইনালের আগে তাঁকে অবশ্য ফিট বল ঘোষণা করা হয়েছিল। কিন্তু, দল পরিচালন সমিতি 'উইনিং কম্বিনেশন'অক্ষুণ্ণ রাখার স্বার্থে সেমিফাইনালে ইংল্যান্ডের বিরুদ্ধে তাঁকে খেলায়নি। আট উইকেটে হারে ভারত বিদায় নেওয়ায় মিতালির বাদ নিয়ে চর্চা চরমে উঠেছে। সিওএ-র ফিটনেস রিপোর্ট চাওয়ার মাধ্যমে তা আরও বাড়ল।

খবরে প্রকাশ, ম্যাচ শুরুর কয়েক ঘন্টা আগে মিতালিকে বাদ দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। সেই বৈঠকে আহ্বায়ক ছিলেন ম্যানেজার তাপ্তী ভট্টাচার্য। বৈঠকে উপস্থিত ছিলেন জাতীয় নির্বাচক সুধা শাহও। নিজের রিপোর্টে ম্যানেজারের দাবি, কোচ রমেশ পওয়ারই দলে বদল না ঘটানোর প্রস্তাব রাখেন। যা অধিনায়ক হরমনপ্রীত কৌর মেনে নেন। নির্বাচককে বলা হয়, একজন বাড়তি বোলার খেলালে তা বরং কাজে আসতে পারে।  ম্যানেজার ও কোচ সোমবার এই ব্যাপারে দেখা করবেন জোহরির সঙ্গে। সিওএ-র সঙ্গেও বৈঠকে বসবেন তাঁরা।