আধার কার্ড ছাড়াই নতুন সিম কার্ড নেবেন কীভাবে?


সম্প্রতি এক রায়ে সুপ্রিম কোর্ট জানিয়েছিল নতুন সিম কার্ড নিতে আধার বাধ্যতামূলক নয়। এর পর থেকেই নতুন e-KYC এর জন্য ভাবনা চিন্তা শুরু হয়েছিল। এক নজরে আধার কার্ড ছাড়া নতুন সিম কার্ড নেওয়ার উপায়ে নজর রাখা যাক।

টেলিকম দপ্তর জানিয়েছে আধার কার্ড ছাড়াও ড্রাইভার লাইসেন্স, পাসপোর্ট ও ভোটার আইডি ব্যবহার করে সিম কার্ড তোলা যাবে। সিম কার্ড বিক্রেতা আপনার আই কার্ড স্ক্যান করবেন। রেজিস্ট্রেশানের সময় কোম্পানির নিজস্ব অ্যাপ থেকে সিম কার্ড বিক্রেতা আপনার একটি ছবি তুলবেন। গোটা প্রক্রিয়া ডিজিটালি হবে। এর ফলে জলদি গ্রাহকের সইম কার্ড অ্যাক্টিভেট হয়ে যাবে।

ইতিমধ্যেই নতুন দিল্লি ও উত্তর প্রদেশের একাধিক শহরে নতুন পদ্ধতিতে সিম কার্ড বিক্রি শুরু করেছে এয়ারটেল ও ভোডাফোন। এছাড়াও যে সব নম্বরের সাথে এখনও আধার লিঙ্ক করা নেই সেই নম্বর কোন ভাবেই ডি-অ্যাক্টিভেট হবে না।

তবে আগের মতোই আধার কার্ড ব্যবহার করেও নতুন সিম নেওয়া যাবে। কোন সিম কার্ড বিক্রেতা যদি আধার ছাড়া উপরে উল্লেখ করা ডকুমেনন্টের মাধ্যমে নতুন সিম কার্ড বিক্রি করতে অস্বীকার করে তবে গ্রাহক টেলিকম দপ্তর অথবা কোম্পানির কাছে অভিযোগ জানাতে পারবেন।

তবে শুধুমাত্র সিম কার্ড নয়, নতুন ইন্টারনেট কানেকশান, wifi কানেকশানের ক্ষেত্রেও নতুন এই নিয়ম প্রযোজ্য হবে।

নতুন এই নিয়মে যে সব গ্রাহক নিজের আধার টেলিকম কোম্পানির সাথে শেয়ার করতে ভয় পাচ্ছিনেল তাঁরা নিজের অন্য যে কোন সরকারি আইডি ব্যবহার করে নতুন সিম নিতে পারবেন। এর ফলেই আগের থেকে সুরক্ষিত থাকবে গ্রাহকের ব্যক্তিগত ডাটা। দিল্লি ও উত্তর প্রদেশ ছাড়িয়ে শিঘ্রই নতুন এই নিয়ম সারা দেশে ছড়িয়ে পড়বে।