ভারতে বন্ধ বিশ্বের সবচেয়ে বড় পর্নোগ্রাফি সাইট, কোন আশঙ্কার কথা বলছেন সংস্থার সিইও


কানাডাস্থিত প্রাপ্তবয়স্কদের জন্য তৈরি পর্ন সাইট পর্ন হাব বন্ধ করে দেওয়া হয়েছে ভারতে। এটি ইন্টারনেটের হিসাবে বিশ্বের সবচেয়ে বড় পর্ন সাইট। ভারত সরকারের এই সিদ্ধান্তে ক্ষুব্ধ সংস্থাটি। পর্ন হাবের ভাইস প্রেসিডেন্ট কোরি প্রাইস বলছেন, এই ধরনের সিদ্ধান্ত ভারতের জনগণেরই ক্ষতি করবে।

তাঁর কথায়, এর ফলে ঝুঁকিপূর্ণ পর্ন ওয়েবসাইটের দিকে মানুষের নজর যাবে। সেখানে অনেক বেআইনি কনটেন্ট থাকে। সেগুলি মানুষ দেখতে চাইবে।

ঘটনা হল, অক্টোবর মাসে কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকার ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারকে নির্দেশ দিয়ে ৮২৭টি পর্ন ওয়েবসাইট বন্ধ করে দেয়। এক্ষেত্রে উত্তরাখণ্ড হাইকোর্টের নির্দেশ মানতে বলা হয়েছিল।

এই প্রসঙ্গে পর্ন হাবের ভাইস প্রেসিডেন্ট বলেন, ভারতে গোপনে পর্ন দেখা কোনও অপরাধ নয়। ভারত সরকারের সঙ্গে আমরা কাজ করতে চাই। কোনও সমস্যা থাকলে তাও সমাধান করতে চাই।

টেলিকম দুনিয়ায় জিও যেমন বহু পর্ন ওয়েবসাইট দেখানো বন্ধ করে দিয়েছে। জিও ব্যবহারকারীরা সিংহভাগ পর্ন ওয়েবসাইট দেখতে পান না। এমনকী ভোডাফোন, এয়ারটেলের মতো সংস্থাও একই পথে হেঁটেছে।

প্রসঙ্গত, ২৭ সেপ্টেম্বর উত্তরাখণ্ড হাইকোর্ট ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারকে নির্দেশ দেয় পর্নোগ্রাফিক কনটেন্ট বন্ধ করে দেওয়ার জন্য। কারণ আনলিমিটেড ব্যবহার ভারতের শিশু ও কিশোর মনে গভীর প্রভাব তৈরি করছে। তারপরই কেন্দ্র পর্নসাইট বন্ধের সিদ্ধান্ত নেয়।