কুলতলিতে মিলল অস্ত্র কারখানার হদিশ


কুলতলি : কুলতলিতে মিলল অস্ত্র কারখানার হদিশ। উদ্ধার হয়েছে প্রচুর আগ্নেয়াস্ত্র সহ অস্ত্র তৈরির সরঞ্জাম। বারুইপুর পুলিশ জেলার স্পেশাল অপারেশন গ্রুপ (SOG) ও কুলতলি থানার পুলিশ যৌথ অভিযান চালিয়ে এগুলি উদ্ধার করে। বিশ্বনাথ মণ্ডল ও বিকাশ মণ্ডল নামে দু'জনকে গ্রেপ্তারও করা হয়েছে।

গোপন সূত্রে খবর পেয়ে বারুইপুর পুলিশ জেলার SOG দল ও কুলতলি থানার পুলিশ যৌথভাবে বিশ্বনাথ মণ্ডলের বাড়িতে হানা দেয়। সে আগ্নেয়াস্ত্র বিক্রির পাশাপাশি অস্ত্র তৈরি করত বলে তাদের কাছে খবর ছিল। তার বাড়িতে হানা দিয়ে পুলিশ জানতে পারে বিহারের এক বাসিন্দা এখানে অস্ত্র তৈরি করত। ছট পুজো উপলক্ষ্যে সে বিহারে গেছে। পুলিশ ঘটনাস্থান থেকে বিশ্বনাথ মণ্ডল ও বিকাশ মণ্ডলকে গ্রেপ্তার করে। তাদের কাছ থেকে ছ'টি বন্দুক ও ছয় রাউন্ড গুলি সহ প্রায় ১০টি বোমা উদ্ধার হয়। এছাড়াও অস্ত্র তৈরির প্রচুর সরঞ্জাম উদ্ধার করে পুলিশ। লোহার পাইপ, কাঠের বাট, লোহার রড, ফায়ারিং পিন, ড্রিল মেশিন, পালিশ মেশিন, হাত লেদ মেশিন, লোহার ফলক সহ বিভিন্ন সরঞ্জাম উদ্ধার করা হয়। 

পুলিশ সূত্রে খবর, এর আগে যারা অস্ত্র কারবারের সঙ্গে যুক্ত ছিল তারা ড্রিল মেশিন সহ যে সমস্ত মেশিন ব্যবহার করত সেগুলি আকারে বড় ছিল। ফলে চললে শব্দ হত। সেই শব্দের সূত্র ধরেই অনেক সময় অস্ত্র কারখানার হদিশ মিলত। কিন্তু বিশ্বনাথ মণ্ডলের বাড়িতে যে সব অস্ত্র তৈরির মেশিন পাওয়া গেছে সবগুলিই ছোটো। ফলে শব্দ খুবই কম হত। তাই দীর্ঘদিন ধরে অস্ত্র তৈরি করলেও ধরা পড়েনি বিশ্বনাথ।