এখনই সাবধান না হলে আপনার হোয়াটসঅ্যাপ থেকে ডিলিট হয়ে যাবে সব মেসেজ


সারা বিশ্বে মোট ১৫০ কোটি গ্রাহক হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন। হোয়াটসঅ্যাপ ব্যবহার করে প্রায় ৬০০০ কোটি মেসেজ পাঠান গ্রাহকরা। নিঃসন্দেহে বিশ্বে সবথেকে জনপ্রিয় মেসেজিং অ্যাপ এটি। তবে এখনই সতর্ক না হলে আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টের সব মেসেজ ডিলিট হয়ে যাবে।

মঙ্গলবার হোয়াটসঅ্যাপ জানিয়েছে এক বছর বা তার বেশি সময় হোয়াটসঅ্যাপ মেসেজের ব্যাক আপ না নিলে ক্লাউড ব্যাক আপ থেকে সব মেসেজ ডিলিট করে দেওয়া হবে। প্রসঙ্গত হোয়াটসঅ্যাপ অ্যাপের ভিতরে মেসেজ ক্লাউড ব্যাক আপ করা যায়। গুগল ড্রাইভে এই ব্যাক আপ স্টোর থাকে। এতোদিন একবার ব্যাক আপ নিলে সেই মেসেজ অনির্দিষ্ট কালের জন্য ক্লাউডে থেকে যেত। নিয়ম বদলে হোয়াটসঅ্যাপ জানিয়েছে বছরে অন্তত একবার ব্যাক আপ না নিলে পুরনো ক্লাউড ব্যাক আপ ডিলিট হয়ে যাবে।

হোয়াটসঅ্যাপ ডাটা ব্যাক আপ হওয়ার জন্য ফোনে গুগল প্লে সার্ভিস ইনস্টল থাকা বাধ্যতামুলক। এরপরে Menu> Settings> Chats> Chat Backup এ গিয়ে সব চ্যাট একসাথে ব্যাক আপ নেওয়া সম্ভব। কোনদিন ব্যাক না নিয়ে থাকলে প্রথমবার ব্যাক আপ নিতে অনেকটা সময় লাগতে পারে। তবে ইন্টারনেট কানেকশান স্পিডের উপরে ব্যাক আপের সময় নির্ভর করে।

এছাড়াও একই সেটিংস এ গিয়ে রোজ অথবা প্রতি সপ্তাহে অথবা প্রতি মাসে চ্যাট নিজে থেকেই ব্যাক আপ নিতে পারেন। এছাড়াও কখনও আপনার চ্যাটের ব্যাক আপ না নেওয়ার অপশান পাবেন এখানেই।

কোন নেটওয়ার্কে চ্যাট ব্যাক আপ হবে তা সিলেক্ট করা যাবে। শুধুমাত্র Wifi আর Wifi ও মোবাইল নেটওয়ার্ক দুইয়ের মাধ্যমেই চ্যাট ব্যাক আপ করা যাবে। অটোমেটিক ব্যাক আপ সিলেক্ট করা থাকলে নির্দিষ্ট সময়ে ব্যাকগ্রাউন্ডে নিজে থেকেই হোয়াটসঅ্যাপের সব চ্যাট ব্যাক আপ সেভ হয়ে যাবে।