২৭শে নভেম্বর জব ফেয়ার, সরাসরি চাকরির সুযোগ


কলকাতা: দক্ষ কর্মীদের কাজের সুযোগ করে দিতে জব ফেয়ার বা কাজের মেলা করছে রাজ্য সরকার। আগামী ২৭ নভেম্বর নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে ওই মেলা হবে। সেখানে বিভিন্ন সংস্থা হাজির থাকবে। হাজির থাকবেন কর্মপ্রার্থীরা। কারিগরি দপ্তরের অধীনে পশ্চিমবঙ্গ স্কিল ডেভেলপমেন্ট সোসাইটি এই মেলার আয়োজন করেছে। সরকারি উদ্যোগে এই ধরনের কাজের বা চাকরির সুযোগ করে দিতে মেলার আয়োজন রাজ্যে প্রথম। 
সাধারণত নামীদামি আইটি সংস্থা পেশাদার নিয়োগ করতে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ক্যাম্পাসিংয়ের আয়োজন করে। সেই ধাঁচেই নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে সরকারের তরফ থেকে ক্যাম্পাসিংয়ের আয়োজন করা হচ্ছে। যার পোশাকি নাম দেওয়া হয়েছে জব ফেয়ার। ইতিমধ্যে কারিগরি শিক্ষা দপ্তরের অধীনস্থ রাজ্যের ভোকেশনাল ট্রেনিং ইনস্টিটিউটগুলির ছাত্রছাত্রীদের জব ফেয়ারে হাজির হওয়ার জন্য বলা হয়েছে। আগে যাঁরা কারিগরি প্রশিক্ষণ নিয়েছেন, তাঁদেরও জব ফেয়ারে আসতে বলা হয়েছে। এর জন্য গত সেপ্টেম্বর থেকে রাজ্যের বিভিন্ন প্রান্তে প্রশিক্ষণ নেওয়া ছাত্রছাত্রী ও কাজের সংস্থান করে দেওয়া প্রতিষ্ঠানের সঙ্গে আলোচনা করেন শিক্ষাদপ্তরের মন্ত্রী পূর্ণেন্দু বসু ও কারিগরি শিক্ষা দপ্তরের প্রধান সচিব রোশনি সেন। যাতে বিভিন্ন শিল্পসংস্থা এবং ক্ষুদ্র ও কুটির শিল্পে আরও বেশি করে কর্মী নিয়োগ হয়, সেই লক্ষ্যেই এই জব ফেয়ার করা হচ্ছে বলে জানান পূর্ণেন্দুবাবু।

আগামী ২৭ তারিখের ওই জব ফেয়ারে কমপক্ষে ৬০টি স্টল থাকবে। সেইসব স্টলে আয়রন অ্যান্ড স্টিল, অ্যাপারেল অর্থাৎ জামাকাপড়, জেমস অ্যান্ড জুয়েলারি সহ বিভিন্ন শিল্পসংস্থা, বিএনসিসিআই, অ্যাসোচেমের মতো বণিকসভার প্রতিনিধিরা উপস্থিত থাকবেন। এছাড়া থাকবে কগনিজ্যান্ট, টিসিএসের মতো প্রতিষ্ঠিত তথ্যপ্রযুক্তি কোম্পানিগুলি সহ ছোট-বড় নানা কোম্পানি। সেই স্টলেই ইন্টারভিউ করে দক্ষ কর্মী বা পেশাদার খুঁজে নেবে ওই সংস্থাগুলি। কর্মপ্রার্থীদের বয়স ১৮ থেকে ৪৫ বছরের মধ্যে হতে হবে। তাঁদের এই জব ফেয়ারের মাধ্যমে সরাসরি চাকরির সুযোগ করে দিচ্ছে রাজ্য সরকার।

রাজ্যের অর্থ ও শিল্পমন্ত্রী অমিত মিত্র এই জব ফেয়ারের উদ্বোধন করবেন। দিনভর ইন্টারভিউয়ের মাধ্যমে বিভিন্ন সংস্থা বা প্রতিষ্ঠান তাদের প্রয়োজনীয় দক্ষ কর্মী বা শ্রমিক খুঁজে নিতে পারবে। এক জায়গায় বিভিন্ন প্রতিষ্ঠানে কাজের সুযোগ করে দিতে পারছে স্কিল ডেভেলপমেন্ট দপ্তর। রাজ্যের ছেলেমেয়েদের দক্ষতা বাড়াতে 'উৎকর্ষ বাংলা' নামে প্রকল্প চালু করা হয়েছে। এই প্রকল্পের মাধ্যমে ছেলেমেয়েদের দক্ষতা বাড়ানোর ব্যবস্থা করা হয়। শিল্পের চাহিদা অনুযায়ী প্রশিক্ষণপ্রাপ্ত ছেলেমেয়েদের নিয়োগের সুযোগ থাকবে। যেখানে গত তিন মাসে ১ লক্ষ ৫৭ হাজার ছেলেমেয়ে নিজেদের নাম নথিভুক্ত করেছেন। যাঁরা প্রশিক্ষণ নেন, তাঁদের ৫০ টাকা করে টিফিন খরচ দেওয়া হয়। চারশোর বেশি সংস্থা ওই ছেলেমেয়েদের প্রশিক্ষণ দিতে সম্মত হয়েছে।

প্রসঙ্গত, বৃহস্পতিবারই বিধানসভায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যে ৪০ শতাংশ বেকারত্ব কমেছে বলে দাবি করেন। তিনি বলেছেন, ক্ষুদ্র-কুটির শিল্পের নানা ক্ষেত্রে কাজের সুযোগ বেড়েছে। আগামী দু'বছরে আরও ১২ লক্ষ নিয়োগের সম্ভাবনা রয়েছে। আগে ছেলেমেয়েদের প্রশিক্ষণের সুযোগ ছিল না। রাজ্য সরকার তার ব্যবস্থা করছে। সেই লক্ষ্যেই এই জব ফেয়ার বলে জানিয়েছেন প্রশাসনিক কর্তারা।