সার্ক সম্মেলনে নরেন্দ্র মোদীকে আমন্ত্রণ পাকিস্তানের


সার্ক সম্মেলনের জন্য পাকিস্তানের তরফে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে আমন্ত্রণ জানানো হলে ভারত তাতে সরাসরি না বলে দিয়েছে বলে খবর। ইসলামাবাদে এই সম্মেলন হওয়ার কথা। সূত্রের খবর, ভারত আগের অবস্থান থেকে সরছে না। মোদী কোনওভাবেই পাকিস্তানে যাচ্ছেন না।

বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ ফের বলেছেন, সন্ত্রাসবাদ ও আলোচনা একসঙ্গে চলতে পারে না। বহুবছর ধরে কর্তারপুর সীমান্ত করিডোর খোলার জন্য ভারত অনুরোধ জানিয়েছে। এতদিনে তাতে সম্মতি জানিয়েছেন ভারত। তার মানে এই নয় যে দ্বিপাক্ষিক আলোচনার পথ খুলে গিয়েছে। কারণ সন্ত্রাসবাদ ও আলোচনা একসঙ্গে হাত ধরাধরি করে চলতে পারে না।

২০১৬ সালের সম্মেলন হওয়ার কথা ছিল ইসলামাবাদে। তবে কাশ্মীরের উরিতে জঙ্গি হামলার পর ভারত তা বাতিল করে দেয়। ২০১৪ সালে শেষবার সার্ক সম্মেলন হয় কাঠমাণ্ডুতে। সেখানে মোদী উপস্থিত ছিলেন। ভারতের পথে হেঁটে ২০১৬ সালে বাংলাদেশ, ভূটান, আফগানিস্তান ইসলামাবাদের সার্ক সম্মেলন বয়কট করে। ফলে আর সম্মেলন অনুষ্ঠিত হয়নি।

সার্ক গোষ্ঠীভুক্ত দেশগুলিতে দক্ষিণ এশিয়ার দেশগুলি রয়েছে। ভারত, পাকিস্তান, নেপাল, ভূটান, বাংলাদেশ, আফগানিস্তান, মলদ্বীপ ও শ্রীলঙ্কা এর সদস্য দেশ। এবারও ভারত সার্ক সম্মেলন বয়কট করলে তার শেষ পরিণতি কী হয় সেটাই দেখার।