এবার খবর পড়বে 'মানুষ' রোবট, প্রতিযোগিতার মুখে টিভি সঞ্চালকরা


টিভির সঞ্চালকরা এবার বড় প্রতিযোগিতার মুখে পড়তে পারেন। কারণ খবর পড়ে শোনাতে এবার তৈরি রোবটরাও। কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন রোবটরা মানুষের মুখের অভিব্যক্তি নকল করে, তাদের কথা নকল করে খবর পড়তে তৈরি হয়ে গিয়েছে। শুধু তাই নয়, তাদের আদব-কায়দাও নাকি একেবারে হুবহু নকল করতে পারে রোবটরা। ফলে চিনের সংবাদ পাঠকরা নাকি প্রবল প্রতিদ্বন্দ্বিতার মুখে পড়ে গিয়েছে।

চিনের সরকারি সংবাদসংস্থা শিনহুয়া সূত্রে জানা গিয়েছে, সেদেশের উঝেন শহরে বিশ্ব ইন্টারনেট কনফারেন্সে এই ধরনের রোবটের ব্যবহার করে দেখানো হয়েছে। যা কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে চিনে হওয়া গবেষণার বড় সাফল্য বলেই মনে করা হচ্ছে।

একটি ভিডিওতে রোবটকে বলতে শোনা গিয়েছে, আজ তার নিউজ এজেন্সিতে প্রথম দিন। মানুষকে খবর জানাতে সে কঠিন পরিশ্রম করবে বলেও প্রতিশ্রুতি দিয়েছে। যেভাবে তার সিস্টেমে খবর জোগানো হবে, সেইভাবে সে দর্শকদের খবর সরবরাহ করবে বলে জানিয়েছে রোবটটি।

ঠিক কবে থেকে এই প্রযুক্তির ব্যবহার শুরু হবে তা ঠিক হয়নি। তবে কনফারেন্সে উপস্থিত জনতা জমিয়ে সেলফি তুলেছেন রোবট সঞ্চালকের সঙ্গে। তাকে ডিজি্টাল অ্যাঙ্কার হিসাবেও ডাকা হচ্ছে। উপস্থিত জনতা রীতিমতো হাততালি দিয়ে রোবট সঞ্চালককে বাহবা জানিয়েছে।