জীবন হাতে নিয়েই মাওবাদী অধ্যুষিত অঞ্চলে ভোট করাবেন ভোটকর্মীরা


রাইপুর: ছত্তিসগড়ের বিধানসভা নির্বাচনের প্রথম পর্বের ভোট গ্রহণ আজ সোমবার৷ রবিবারই বুথে পৌঁছে গেছেন ভোট কর্মীরা৷ তবে কাজটা মোটেই সহজ হয়নি৷ কারন বুথ অবধি পৌঁছতে গেলে কর্মীদের খালি পায়েই নদী জঙ্গল পেরোতে হয়েছে৷ পাশাপাশি রয়েছে ভোট হতে না দিতে চাওয়া মাওবাদীদের হুমকি৷ এসবের মাঝেই জীবনের ঝুঁকি নিয়ে ভোট গ্রহনের কাজ করবেন সরকারি শিক্ষক, অঙ্গনওয়াড়ি কর্মী , পঞ্চায়েত কর্মীরা৷

সম্প্রতি বস্তারে মাওবাদী হামলা হয়েছে৷ এরকম অবস্থায় বিপত্তি এড়াতে ভোটকর্মীদের হেলিকপ্টারে করে নির্দিষ্ট বুথে পৌঁছে দেওয়া হয়৷ তবে তাতেও যে শঙ্কা কমে যাবে এমনটা কিন্তু নয়, !! কারণ ভোটের আগে বিভিন্ন আধিবাসীদের বাড়িতে এসে ভোট বয়কটের ডাক দেওয়া হয়েছে।
 
সুকমা এবং বিজাপুরে প্রায় ৪৩৭টি বুথ রয়েছে। যার মধ্যে ৮০টি বুথে ভোটকর্মীদের হেলিকপ্টারের মাধ্যমে পৌঁছানোর ব্যবস্থা করেছে নির্বাচন কমিশন৷ এছাডা়ও ৭৬টি বুথ কেন্দ্রকে সরিয়ে নিয়ে আসা হয়েছে৷ কিন্তু এরপর ৪০টি মাওবাদী অধুষ্যিত জায়গাতে ভোট করাতে যাওয়ার অর্থ এক প্রকার মৃত্যু৷ কয়েকদিন আগেই এসব জায়গাতে স্কুলে ভোট বয়কটের ডাক দিয়ে পোস্টার চিটিয়েছে মাওবাদীরা৷

বিভিন্ন রকম অসুবিধার মধ্যেও ছত্তিসগড়ে ভোট গ্রহণের কাজে উৎসাহ দেখাচ্চে বেশ কিছু সরকারি কর্মী৷ এমনই এক অঙ্গনওয়াড়ি কর্মী সাফ জানিয়েছেন, 'একটু ভয় তো লাগছে, তবে আমি কাজটা করতে ইচ্ছুক৷ আমার পরিবারের লোকজন সালোয়া জুড়ুমের সঙ্গে থাকত বলে নক্সালরা ওদের হত্যা করে৷ তাই আজ আমি কিছুটা হলেও ফিরিয়ে দিতে চাই ওদের৷

একই সুর শোনা গেল এক শিক্ষক কাম ভোটকর্মীর কথায়৷ যুবকের সাফ কথা, ''আমি বাবার মত কিছু করে দেখাতে চাই৷ ভয় থাকলেও ছত্তিসগড় লোকসভা নির্বাচন আমার কাছে গুরুত্বপূর্ণ৷''