১১ দিনেই স্ট্যাচু অফ ইউনিটিতে লক্ষ্মী লাভ! নতুন উদ্যোমে ঝাঁপাচ্ছে মোদী রাজ্যের পর্যটন বিভাগ


জনসাধারণের উদ্দেশে স্ট্যাচু অফ ইউনিটি খুলে দেওয়ার পর থেকে ১১ দিনে প্রায় ১.২৮ লক্ষ পর্যটক তা দেখতে গিয়েছেন। এমনটাই জানা গিয়েছে সরকারি সূত্রে। রাজ্যের পর্যটন বিভাগকে লক্ষ্মী লাভের দরজাও খুলে দিয়েছে এই স্ট্যাচু অফ ইউনিটি। সর্দার প্যাটেলের জন্মদিনে, ৩১ অক্টোবর, ১৮২ মিটার উঁচু স্ট্যাচু অফ ইউনিটির উদ্বোধন করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

সপ্তাহ শেষে পর্যটকদের ভিড় ১০ ও ১১ নভেন্বর শনিবার ও রবিবার সপ্তাহের শেষ দুই দিনে প্রায় ৫০ হাজার পর্যটক গিয়েছিলেন বিশ্বের সব থেকে উঁচু স্ট্যাচু অফ ইউনিটি পরিদর্শনে। এর মধ্যে ২৪ হাজার পর্যটক গিয়েছিলেন রবিবার। আর শনিবার গিয়েছিলেন, ২৭ হাজারের বেশি পর্যটক।

১১ দিনে পর্যটকের সংখ্যা ১.২৮ লক্ষ
সর্দার সরোবর নর্মদা নিগম লিমিটেডের সুপারইনটেন্ডিং ইঞ্জিনিয়ার আরজি কানুনগো জানিয়েছেন, ১ নভেম্বর থেকে রবিবার ১১ নভেম্বর, এই ১১ দিনে ১.২৮ লক্ষ পর্যটক সেখানে গিয়েছিলেন।

প্রধানমন্ত্রী উদ্বোধন করেন ৩১ অক্টোবর
৩১ অক্টোবর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী লৌহমানব সর্দার বল্লভভাই প্যাটেলের জন্মদিনে কেভাডিয়ার সর্দার সরোবর বাঁধের কাছে এই মূর্তির উদ্বোধন করেন।

যুক্ত হয়েছে বেশ কিছু দর্শনীয় স্থান
মূর্তি উদ্বোধনের শুরুর দিনে প্রায় ১০ হাজার পর্যটক সেখানে গিয়েছিলেন। নভেম্বরের ১ তারিখ থেকে পর্যটকের সংখ্যা বাড়ছেই। জানিয়েছেন রাজ্যের পর্যটন বিভাগের প্রধান সচিব এসজে হায়দার। যে কোনও সংখ্যার পর্যটককে সরকার স্বাগত জানাতে প্রস্তুত বলে জানিয়েছেন তিনি। ২০১৭-তে গুজরাটে বেড়াতে গিয়েছিলেন প্রায় ৫.২ কোটি পর্যটক। বৃদ্ধির পরিমাণ ১৭ শতাংশ। গুজরাতের নতুন দর্শনীয় স্থান হিসেবে স্ট্যাচু অফ ইউনিটি যুক্ত হওয়ায় দেশ কিংবা বিদেশি পর্যটকের সংখ্যা সেরাজ্যে বাড়বে বলে আশাবাদী তিনি।
গুজরাত ট্যুরিজমের তরফ থেকে স্ট্যাচু অফ ইউনিটির সঙ্গে ভ্রমণের জন্য আরও কাছাকাছি বেশ কিছু দর্শনীয় স্থান যুক্ত করা হয়েছে।

স্ট্যাচু অফ ইউনিটির ভিতরেই রয়েছেদর্শকদের জন্য গ্যালারি। যা রয়েছে ১৩৫ মিটার উঁচুতে। সেখানে একসঙ্গে ২০০ জনকে জায়গা দেওয়া যায়। সেখানে গতিসম্পন্ন একাধিক লিফটও রয়েছে। যাদের দিনে বহন ক্ষমতা প্রায় ৫ হাজার জন।