মুম্বইয়ের ইঞ্জিনিয়ারের হাতেই এখন আমেরিকার ক্রিকেট দলের দায়িত্ব!


পড়াশোনার জন্য ক্রিকেটে ছেড়েছিলেন মুম্বইয়ের সৌরভ নেত্রাভালকর। কিন্তু ক্রিকেট তাঁর পিছু ছাড়ল না। উচ্চশিক্ষার জন্য দেশ ছেড়ে মার্কিন মুলুক চলে যান তিনি। এখন আমেরিকার জাতীয় ক্রিকেট দলের ক্যাপ্টেন এই মুম্বইয়ের তরুণ। 

ছয় ফুটের সৌরভ মিডিয়াম পেসার হিসেবে মুম্বই দলের হয়ে নিয়মিত খেলতেন। ২০১০-এ অনূর্ধব ১৯ বিশ্বকাপে দেশের হয়ে সবচেয়ে বেশি উইকেট নিয়েছিলেন তিনি। কর্নাটকের বিরুদ্ধে খেলেছিলেন কেরিয়ারের একমাত্র রঞ্জি ম্যাচ। কিন্তু নিজের ক্রিকেট পারফরমেন্স নিয়ে খুব একটা খুশি ছিলেন না সৌরভ। তাই খেলা ছেড়ে কম্পিউটার সায়েন্স নিয়ে পড়াশোনা করতে আমেরিকার কর্নেল ইউনিভার্সিটিতে ভর্তি হন মুম্বইয়ের সর্দার প্যাটেল ইনস্টিটিউট অফ টেকনোলজির এই স্নাতক।

কিন্তু সেখানেও ক্রিকেটের নেশা ছাড়তে পারেননি সৌরভ। ক্রিকেটের প্রতি তাঁর টান ধরা পড়ে আমেরিকায় জাতীয় দলের নির্বাচকদের চোখেও। সে দেশের জাতীয় ক্রিকেট দলের অধিনায়ক নির্বাচিত হয়েছেন তিনি।

মার্কিন দেশে ক্রমেই বাড়ছে ক্রিকেটের জনপ্রিয়তা। আইসিসি অনুযায়ী, সে দেশে এখন ৪৮টি রাজ্যে ক্রিকেট খেলা হয়। ৬০০০ দল রয়েছে, খেলা হয় ৪০০টি লিগ। আমেরিকায় ক্রিকেট ভক্তের সংখ্যা দুই থেকে তিন লক্ষ। ভারত, পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজ থেকে অনেকেই আমেরিকায় জাতীয় দলে খেলেন। এর আগেও মহারাষ্ট্রের সুশীল নাদকারনি ও হায়দরাবাদের ইব্রাহিম খালিল আমেরিকায় ক্রিকেট দলের ক্যাপ্টেন্সি করেছেন।