বিচারক লোয়ার মৃত্যু মামলা না শুনতে চেয়ে পিছোলেন তিন বিচারপতি, ঘনীভূত রহস্য


২০১৪ সালের ১ ডিসেম্বর প্রয়াত হওয়া বিচারক বিএইচ লোয়ার মৃত্যু নিয়ে সন্দেহ তৈরি হওয়ায় মামলা হয়েছে। একপক্ষ বলছে লোয়াকে খুন করা হয়েছে। কারণ তিনি সোহরাবউদ্দিনের বিতর্কিত মামলা শুনছিলেন। তিনি প্রয়াত হওয়ার পরই এই মামলায় অভিযুক্ত বিজেপি নেতা অমিত শাহকে বেকসুর খালাস করা হয়। আবার একটি রিপোর্ট বলছে, একটি বিয়ের অনুষ্ঠানে গিয়ে হৃদরোগে আক্রান্ত হয়ে লোয়ার মৃত্যু হয়েছে।

ঘটনা যাই হোক, বম্বে হাইকোর্টের তিনজন বিচারক লোয়া মামলা না শুনতে চেয়ে পিছিয়ে গিয়েছেন। মামলা ছিল লোয়াকে বিষ দিয়ে মারা হয়েছে সেই আবেদন করে। সেখানে দাবি করা হয় রেডিওঅ্যাক্টিভ আইসোটোপ ব্যবহার করে লোয়াকে মেরে ফেলা হয়েছে।

তবে এই মামলা থেকে পিছিয়ে গিয়েছেন বিচারপতি এসবি সুকরে, এসএম মোদক ও স্বপ্না জোশী। সুকরে মনে করছেন লোয়া হৃদরোগে আক্রান্ত হয়ে মরেছেন। মোদক ঘটনার সময় লোয়ার সঙ্গে ছিলেন বলে মামলা থেকে সরে গিয়েছেন। সেই দাবিও মানা যায়। তবে বিচারপতি জোশী কেন সরলেন তার কারণ স্পষ্ট নয়। আর তাতেই ঘনীভূত হচ্ছে রহস্য।

এর আগে সুপ্রিম কোর্টেও বিচারক লোয়ার মৃত্যু নিয়ে শুনানি চলেছে। তবে সেখানেও স্বাভাবিক মৃত্যুর কথাই বলা হয়েছে। নতুন করে হওয়া এই মামলায় কেন বিচারপতিরা একে একে সরলেন তা নিয়ে প্রশ্ন উঠেছে।