৫ রাজ্যে ভোটের আগে স্বস্তি মোদীর! দেশের বাজারে জ্বালানির মূল্যহ্রাস অব্যাহত


এবার টানা মূল্য হ্রাসের প্রক্রিয়া। আন্তর্জাতিক বাজারে কাঁচা তেলের মূল্য হ্রাসের জন্যই দেশের বাজারে জ্বালানির মূল্যে এই হ্রাস বলে জানা গিয়েছে। এদিন দিল্লিতে লিটার পিছু পেট্রোলের মূল্য হ্রাস হয়েছে ২১ পয়সা। অন্যদিকে ডিজেলে হ্রাস হয়েছে লিটার পিছু ১৮ পয়সা করে।

পেট্রোল ও ডিজেলের লিটার পিছু ২১ পয়সা ও ১৮ পয়সা করে কমার পর বৃহস্পতিবার দুই জ্বালানির মূল্য দিল্লিতে দাঁড়িয়েছে যথাক্রমে ৭৮.২১ টাকা এবং ৭২.৮৯ টাকা।

কলকাতাতেও এই পরিমাণ মূল্য হ্রাস হয়েছে। লিটার পিছু যথাত্রমে ২০ পয়সা ও ১৮ পয়সা হ্রাস হয়ে কলকাতায় যথাক্রমে পেট্রোল ও ডিজেলের মূল্য লিটার পিছু ৮০.১৩ টাকা এবং ৭৪.৭৫ টাকা।

মুম্বইয়ে পেট্রোল ও ডিজেলের লিটার পিছু কমেছে যথাক্রমে ২০ পয়সা ও ১৯ পয়সা। বানিজ্যিক রাজধানীতে দুই জ্বালানির দাম দাঁড়িয়েছে যথাক্রমে ৮৩.৭২ টাকা এবং ৭৬.৩৮ টাকা করে।

বিরোধীদের অভিযোগ, পেট্রোল ও ডিজেলের টানা মূল্যবৃদ্ধির পর কর্নাটক বিধানসভা নির্বাচনের আগে কমেছিল এই দুই জ্বালানির মূল্য। এবারও ৫ রাজ্যের বিধানসভা নির্বাচনের আগে সেই পরিস্থিতি লক্ষ্য করা যাচ্ছে।

ভারতে জ্বালানির প্রায় ৮০ শতাংশ আমদানি করতে হয়। তবে একমাসেরও কম সময়ে তেলের মূল্য ব্যারেল পিছু ১৫ ডলার করে কমেছে। অক্টোবরের শুরুতে ব্রেন্টের তেলের মূল্যে ১৬ শতাংশ হ্রাস পেয়েছে। অন্যদিকে ডব্লুটিআই-এ হ্রাস পেয়েছে ১৮ শতাংশ।

তবে তেলের মূল্য এরপরেও হ্রাস পেয়েছে ইরানের ওপর আমেরিকার মনোভাব নরম করার জন্য। আপাতত আটটি দেশ ইরান থেকে তেল আমদানিতে সায় দিয়েছে আমেরিকা।