অস্ট্রেলিয়ায় টেস্ট সিরিজে যে বড় রেকর্ডগুলোর সামনে বিরাট কোহালি

অস্ট্রেলিয়ায় বিরাটের মুখে এই হাসিই দেখতে চাইছে ভারত।

সদ্য একদিনের ক্রিকেটে দ্রুততম ব্যাটসম্যান হিসেবে ১০ হাজারে পৌঁছেছেন বিরাট কোহালি। ভেঙেছেন সচিন তেন্ডুলকরের রেকর্ড। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে আসন্ন চার টেস্টের সিরিজেও বেশ কিছু রেকর্ডের হাতছানি রয়েছে ভারত অধিনায়কের সামনে।

টেস্টে ১২৪ ইনিংসে ৬,৩৩১ রান করেছেন কোহালি। সাত হাজার রানে পৌঁছতে তাঁর দরকার আর ৬৬৯ রান। অস্ট্রেলিয়ায় চার টেস্টে আট ইনিংস পাচ্ছেন তিনি। যদি টেস্ট সিরিজে সাত হাজার রান পূর্ণ করতে পারেন, তবে তিনি হবেন এই মাইলস্টোনে দ্রুততম ভারতীয়। এই রেকর্ড এখন রয়েছে বীরেন্দ্র সহবাগের। ১৩৪ ইনিংসে টেস্টে সাত হাজার রান করেছিলেন বীরু।

অস্ট্রেলিয়ায় কোনও ভারতীয়ের টেস্ট সিরিজে সবচেয়ে বেশি সেঞ্চুরির রেকর্ড রয়েছে সচিন তেন্ডুলকরের। 'লিটল চ্যাম্পিয়ন' করেছেন ছয় সেঞ্চুরি। কোহালির এখনই রয়েছে পাঁচ সেঞ্চুরি। গত সফরে চার টেস্টে চার সেঞ্চুরি করেছিলেন তিনি। এ বারও চার টেস্ট পাচ্ছেন কোহালি। ফলে, সেঞ্চুরির সংখ্যায় টপকে যেতেই পারেন সচিনকে। আর তিনি রয়েওছেন দুরন্ত ছন্দে। গত সফরে অস্ট্রেলিয়ায় চার টেস্টের সিরিজে ৬৯২ রান করেছিলেন কোহালি। দেখার হল, এ বার অস্ট্রেলিয়ায় প্রথম ভারতীয় ব্যাটসম্যান হিসেবে কোনও টেস্ট সিরিজে সাতশো রান করতে পারেন কিনা।

এক ক্যালেন্ডার বর্ষে সবচেয়ে বেশি সেঞ্চুরির রেকর্ড রয়েছে সচিনের। ১৯৯৮ সালে আন্তর্জাতিক ক্রিকেটে 'মাস্টার ব্লাস্টার' করেছিলেন ১২ সেঞ্চুরি। কোহালির এখনই ১০ সেঞ্চুরি হয়ে গিয়েছে। এই বছরে তিন টেস্ট পাচ্ছেন তিনি। তার সঙ্গে অবশ্য তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজও রয়েছে। কিন্তু, কোহালি এখনও কুড়ি ওভারের ফরম্যাটে টিম ইন্ডিয়ার হয়ে কোনও সেঞ্চুরি করেননি। তাই তিন টেস্টই তাঁর কাছে এক ক্যালেন্ডার বর্ষে মোট সেঞ্চুরিতে সচিনকে টপকানোর প্রকৃত সুযোগ হয়ে উঠছে।

এক ক্যালেন্ডার বর্ষে বিশ্বের প্রথম ব্যাটসম্যান হিসেবে ৩ হাজার রানের হাতছানিও রয়েছে কোহালির সামনে। এখনও পর্যন্ত ২০১৮ সালে ২,৪১১ রান করে ফেলেছেন তিনি। এই বছর তিনি পাচ্ছেন আর তিন টি-টোয়েন্টি ও তিন টেস্ট। মানে, মোট নয় ইনিংস। আর ৫৮৯ রান করলেই পৌঁছে যাবেন ৩,০০০ রানে। ২০১৪ সালে শ্রীলঙ্কার কুমার সঙ্গাকারা এক ক্যালেন্ডার বর্ষে করেছিলেন ২,৮৬৮ রান। এই রেকর্ড ভাঙতে কোহালির ৪৫৮ রান। যে ফর্মে আছেন, সঙ্গাকারাকে না টপকে যাওয়াই বিস্ময়ের!

শুধু ব্যাটসম্যান কোহালি নয়, অধিনায়ক কোহালির সামনেও রয়েছে সুযোগ। ৪২ টেস্টে নেতৃত্ব দিয়ে ২৪টিতে জিতেছেন তিনি। ভারতীয় অধিনায়ক হিসেবে একমাত্র মহেন্দ্র সিংহ ধোনি এর চেয়ে বেশি টেস্ট জিতেছেন। ৬০ টেস্টে এমএসডি জিতেছেন ২৭টিতে। দেশের সফলতম টেস্ট অধিনায়ক হয়ে উঠতে কোহালির দরকার আর চারটি জয়। ২৫ টেস্ট বা তার বেশিতে যাঁরা ভারতকে নেতৃত্ব দিয়েছেন, সেই তালিকায় কোহালির জয়ের শতাংশ (৫৭.১৪) আবার সবচেয়ে বেশি। সৌরভ গঙ্গোপাধ্যায়ের  নেতৃত্বে ভারতীয় দলের জয়ের শতাংশ ছিল ৪২.৮৫।