সরকারের অনুমতি ছাড়া রাজ্যে ঢুকতে পারবে না সিবিআই, বিজ্ঞপ্তি জারি নবান্নের


কেন্দ্র-রাজ্য সংঘাত চরমে। রাজ্যে তদন্ত চালাতে গেলে আগে থেকে অনুমতি নিতে হবে সিবিআইকে। বিজ্ঞপ্তি জারি করে জানিয়ে দিল নবান্ন। বলে রাখি, বাম জমানায় ১৯৮৯ সালে কেন্দ্রকে দিল্লি স্পেশাল পুলিস এস্টাবলিসমেন্ট অ্যাক্টে সাধারণ অনুমতি (General consent) দেওয়া হয়েছিল। সেই অনুমতিই প্রত্যাহার করল মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। 

অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডু একটি বিজ্ঞপ্তি জারি করে জানিয়ে দিয়েছেন, এখন থেকে সিবিআই রাজ্যে কোনও তল্লাসি চালাতে পারবে না। তদন্তের জন্যেও রাজ্য সরকারের অনুমতি নিতে হবে। শুক্রবার নেতাজি ইন্ডোরে দলের বর্ধিত কোর কমিটির বৈঠকে চন্দ্রবাবু নাইডুর সিদ্ধান্তকে সমর্থন জানান মমতা বন্দ্যোপাধ্যায়। বলেন, ''অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী সঠিক কাজ করেছেন। উনি সিবিআইকে রাজ্যে ঢোকার অনুমতি দেবেন না। আমিও আইনটা দেখে নেব। আগে প্রয়োজন ছিল না। কারণ বিজেপি পার্টি অফিস থেকে নির্দেশ দেয়''।          

নেতাজি ইন্ডোরের সভার পর নবান্নে বসে উচ্চপর্যায়ের বৈঠক। মুখ্যমন্ত্রী, মুখ্যসচিব, স্বরাষ্ট্রসচিব ও নিরাপত্তা উপদেষ্টাদের বৈঠকে বাম জমানার 'সাধারণ অনুমতি' তুলে নেওয়া হয়। এরপরই বিজ্ঞপ্তি জারি করে জানিয়ে দেওয়া হয়, রাজ্যের অনুমোদন ছাড়া আর তদন্ত চালাতে পারবে না। এমনকি কেন্দ্রীয় সরকারের অধীনস্থ অফিসেও তদন্ত চালাতে গেলে সিবিআইকে রাজ্যের অনুমতি নিতে হবে। এর ফলে এবার থেকে রাজ্যের সীমানায় ঢুকতে গেলে সিবিআই রাজ্যের অনুমতিপত্র নিতে লাগবে।