কোড ল্যাঙ্গুয়েজে চলছে কথা, কলকাতার আশেপাশেই সন্দেহজনক রেডিও সিগন্যাল


কলকাতা: নাগেরবাজার বিস্ফোরণ থেকেই তৈরি হয়েছিল জল্পনা। এর কিছুদিনের মধ্যেই স্বরাষ্ট্রমন্ত্রকের রিপোর্টে বলা হয়, বাংলাদেশ হয়ে নাকি পশ্চিমবঙ্গে প্রবেশ করার চেষ্টা চালাচ্ছে পাকিস্তানি জঙ্গিরা। এর মধ্যেই নতুন আতঙ্ক ছড়াচ্ছে এক অদ্ভুত রেডিও সিগন্যাল। কলকাতার আশেপাশেই কারা সাংকেতিক ভাষায় কথোপকথন চালাচ্ছে। এমনই সিগন্যাল ধরা পড়েছে সপ্তাহ কয়েক আগে।

দিওয়ালির ঠিক আগেই এই বিষয়টা লক্ষ্য করেন কলকাতার হ্যাম রেডিও অপারেটররা। প্রথম ওই সিগন্যাল আসে সোদপুর এলাকা থেকে। তবে সেটাই শেষ নয়। হুগলির চুঁচুড়া থেকেও এসেছে এমন সিগন্যাল। এছাড়া শহরের একেবারে কাছে শিয়ালদা স্টেশনের আশেপাশেও একই সিগন্যাল। কলকাতা থেকে ২৫-৩০ কিলোমিটারের মধ্যেই সেই সিগন্যাল ধরা পড়েছে বলে রিপোর্ট।

সন্দেহজনক সিগন্যাল ধরা পড়তেই বিষয়টি জানানো হয়েছে পুলিশ ও গোয়েন্দা সংস্থাকে। বেঙ্গল অ্যামেচার রেডিও ক্লাবের সেক্রেটারি অম্বরীশ নাগ বিশ্বাস সংবাদসংস্থাকে জানিয়েছেন, "গত কয়েক সপ্তাহ ধরে সিগন্যালে ধরা পড়ছে, কারা কোডে কথা বলছে। মাঝরাতেই ধরা পড়ে ওই কথাবার্তা। তাদের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা হলে কোনও রেসপন্স পাওয়া যায় না। তাদের পরিচয়ও জানতে চাওয়া হয়েছিল। কোনও উত্তর আসেনি।" ভাষাটাও সঠিকভাবে চিহ্নিত করা যাচ্ছে না। তবে আফগানিস্তানের 'পাসতো' ভাষার সঙ্গে মিল রয়েছে বলে মনে করা হচ্ছে।

কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রককেও চিঠি লিখে বিষয়টি সম্পর্কে অবগত করা হয়েছে। ওই অপারেটরদের বিষয়টির দিকে নজর দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

এইভাবে যে জঙ্গি কার্যকলাপ চলতে পারে এমন সম্ভাবনাও উড়িয়ে দিচ্ছেন না গোয়েন্দা অফিসারেরা। কারণ মোবাইল বা ইমেলের মাধ্যমে কথাবার্তা চালালে তা সহজেই র‍্যাডারে ধরা পড়ে যায়। এর আগে ২০১৬ তে এই ধরনের সিগন্যাল নজরে এসেছিল। বসিরহাট ও সুন্দরবন অঞ্চলে বাংলা ও উর্দু ভাষায় কথা বলতেন কেউ।