কৃষকদের ঋণের পরিমাণ ৬ গুণ বাড়িয়ে দিয়েছে সমবায় দপ্তর:‌ অমিত


সমবায় দপ্তর কৃষকদের ঋণের পরিমাণ ৫ থেকে ৬ গুণ বাড়িয়ে দিয়েছে। সোমবার নেতাজি ইনডোরে পশ্চিমবঙ্গ সমবায় ব্যাঙ্ক লিমিটেডের শতবর্ষ উদযাপন এবং সমবায় মেলার উদ্বোধনী অনুষ্ঠানে একথা বলেন রাজ্যের অর্থমন্ত্রী অমিত মিত্র। তিনি বলেন, মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি সমবায়কে নতুন মাত্রা দিয়েছেন। গরিব মানুষ সমবায় ব্যাঙ্কের মাধ্যমে উপকৃত হচ্ছেন। তৃণমূল সরকার ক্ষমতায় আসার পর সমবায় ব্যাঙ্কের মাধ্যমে প্রতি ক্ষেত্রেই ঋণের পরিমাণ ৫ থেকে ৬ গুণ বেড়েছে। তিনি বলেন, এরকম মেলার আয়োজন না–‌হলে মানুষ জানতেই পারতেন না সমবায় তাঁদের কত উপকারে লাগে। পশ্চিমবঙ্গের সমবায় আন্দোলন দেশের মধ্যে অন্যতম। সেলফ হেলপ গ্রুপের ক্ষেত্রে আমরা এক নম্বরে। সমবায়েও সেই জায়গায় পৌঁছতে হবে।

পরিবহণমন্ত্রী শুভেন্দু অধিকারী ও সমবায়মন্ত্রী অরূপ রায় বলেন, নোটবন্দির কারণে গোটা দেশ ধাক্কা খেয়েছে। মুখ্যমন্ত্রী এর তীব্র প্রতিবাদ করেছেন। তিনি ছিলেন বলে আমরা মাথা উঁচু করে ধাক্কা সামলে উঠতে পেরেছি। মুখ্যমন্ত্রী কৃষকদের পাশে ছিলেন, আছেন, থাকবেন।

ছিলেন রাজ্যের খাদ্য ও সরবরাহ মন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক, কৃষিমন্ত্রী আশিস ব্যানার্জি, সাংসদ অপরূপা পোদ্দার, বিধায়ক স্বর্ণকমল সাহা, সমবায় দপ্তরের সচিব এমভি রাও প্রমুখ। সমবায় মেলায় স্বনির্ভর গোষ্ঠীর প্রচুর স্টল বসেছে। গয়না বড়ি, আচার থেকে শুরু করে স্বনির্ভর গোষ্ঠীর তৈরি সামগ্রী রয়েছে সেখানে। মেলা চলবে ২২ নভেম্বর পর্যন্ত।

এদিন বিধানসভায় প্রশ্নোত্তর পর্বে তৃণমূলের জয়ন্ত নস্কর জানতে চান, ৩০ সেপ্টেম্বর ২০১৮ পর্যন্ত রাজ্যের কতগুলো সমবায় ব্যাঙ্কের অডিট রিপোর্ট জমা পড়েছে?‌ সমবায় মন্ত্রী অরূপ রায় জানান, ১৭টি অডিট রিপোর্ট জমা পড়েছে। তিনি বলেন, আমরা কৃষকদের ৫ হাজার ৯৩৬ কোটি ৬১ লক্ষ টাকা শস্যঋণ দিয়েছি। আগামী বছর এটা বেড়ে ৭ হাজার কোটি টাকা হবে। সমবায় ব্যাঙ্কে দুর্নীতি রুখতে অ্যান্টি ফ্রড সেল হয়েছে। এই কমিটির চেয়ারম্যান একজন জেলা জজ।‌