জমা পড়ল কালীঘাট স্কাইওয়াকের নকশা, খরচ ১২৫ কোটি !


দক্ষিণেশ্বরের পর এবার কালীঘাট। কালীপুজোর আগের দিন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেছিলেন, দক্ষিণেশ্বরের মতো কালীঘাটেও তৈরি হবে স্কাইওয়াক। আজ RITES-র তরফে জমা দেওয়া হল সেই প্রকল্পের নকশা। সূত্রের খবর, প্রকল্পের প্রাথমিক খরচ ধরা হয়েছে ১২৫ কোটি টাকা।

দক্ষিণেশ্বের স্কাইওয়াকের উদ্বোধনের দিন মুখ্যমন্ত্রী ঘোষণা করেছিলেন, কালীঘাটেও তৈরি হবে স্কাইওয়াক। জানান, ভক্তরা চাইলে এ বার কালীঘাটেও তেমনই স্কাইওয়াক তৈরি করে দিতে তিনি প্রস্তুত। এ ক্ষেত্রে টাকার কোনও অভাব হবে না বলেও জানান। সূত্রের খবর, মুখ্যমন্ত্রীর ঘোষণার পর পূর্ত দপ্তরের তরফে পরামর্শ চাওয়া হয়েছিল RITES-র কাছে। এই সংস্থার বিশেষজ্ঞরা এলাকা পরিদর্শন করে তৈরি করে ফেলেছেন প্রকল্পের নকশা। তা ইতিমধ্যেই পূর্ত দপ্তরে জমাও পড়ে গেছে। নবান্ন সূত্রে খবর, কালীঘাটে স্কাইওয়াক তৈরি করতে প্রাথমিকভাবে খরচ ধরা হয়েছে ১২৫ কোটি টাকা। যেখানে থাকবে ৬টি চলমান সিঁড়ি, ৬টি লিফট ছাড়াও সাধারণ সিঁড়িও।

শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় রোড থেকে এই স্কাইওয়াক শুরু হয়ে নামবে একেবারে কালীঘাট মন্দিরের সামনে। ফলে ভক্তরা কোনও বাধা ছাড়াই একেবারেই সরাসরি পৌঁছে যাবেন কালীঘাট মন্দিরের সামনে। মন্দির সংলগ্ন এলাকায় স্কাইওয়াকের কাজ শুরু হতে পারে আগামী বছরের মার্চ মাস থেকে। নবান্ন সূত্রে খবর, এক বছরের মধ্যে সম্পন্ন হবে স্কাইওয়াক তৈরির কাজ।