২১ লক্ষ বিছানা সংক্রান্ত জিনিস চুরি গিয়েছে ট্রেন থেকে


তোয়ালে, বিছানার চাদর, কম্বল সহ ২১ লক্ষ জিনিস চুরি গেল ট্রেন থেকে। এমন ঘটনা ঘটেছে ট্রেনের এসি কামরাগুলিতে। জানা গিয়েছে, সব মিলিয়ে কোটি টাকার জিনিস চুরি গিয়েছে ২০১৭–১৮ সালে।

ভারতীয় রেল সূত্রে জানা গিয়েছে, যাত্রীরাই এই চুরি করেছে। শেষ অর্থবর্ষে ২১,৭২,২৪৬টি বিছানা সংক্রান্ত পণ্য যার মধ্যে ১২,৮৩,৪১৫টি হাত মোছার তোয়ালে, ৪,৭১,০৭৭টি চাদর এবং ৩,১৪,৯৫২টি বালিশের কভার চুরি গিয়েছে। এর পাশাপাশি ট্রেনের এসি কামরা থেকে ৫৬,২৮৭টি বালিশ এবং ৪৬,৫১৫টি কম্বলও চুরি হয়েছে। রেলমন্ত্রকের পক্ষ থেকে জানানো হয়েছে, '‌সব মিলিয়ে প্রায় ১৪ কোটি টাকার জিনিস চুরি হয়েছে।'‌ এমনিতেও নিয়মিতভাবে রেল বিভাগের কাছে শৌচালয়ের মগ, কল, ফ্লাশ পাইপ এবং আয়না চুরির অভিযোগ জমা পড়ে। রেল বিভাগের কাছে এতগুলি জিনিস কেনা এখন চ্যালেঞ্জের বিষয় হয়ে দাঁড়িয়েছে। কারণ এসি কামরায় যাঁরা যাতায়াত করেন তাঁরা বেশ অভিজাত হন। বর্তমানে এসি কামরার যাত্রীদের জন্য মোট ৩ লক্ষ বেডরোল পণ্য দেওয়া হয়। যার মধ্যে প্রত্যেক যাত্রীদের জন্য ২টি বিছানার চাদর, বালিশ এবং কম্বল বাধ্যতামূলক। 
প্রত্যেক সফরের পর রেলের পক্ষ থেকে চুরি যাওয়া জিনিসের তালিকা তৈরি করে জমা দেওয়া হয়। যা পাঠানো হয় রেল মন্ত্রকের কাছে। দুরপাল্লার ট্রেনগুলিতেই এই চুরি হয় বলে জানা গিয়েছে। রেলের পক্ষ থেকে জানা গিয়েছে, এসি কামরাগুলিতে হাত মোছার তোয়ালে চুরি হয়ে যাওযার পর যাত্রীদের জন্য কমদামী, ছোট তোয়ালে অথবা ন্যাপকিনস দেওয়া হচ্ছে। তবে এই চুরি রুখতে রেল আরও তৎপর হবে বলে জানা গিয়েছে। দরকার পড়লে বেশ কিছু নতুন নিয়মও নিয়ে আসতে পারে রেলমন্ত্রক।