দুবাই থেকে মুম্বই, সমুদ্রের নীচ দিয়ে ২০০০ কিলোমিটার পথ জুড়ে যাবে রেলে


ভারতের বুলেট ট্রেনের থেকেও কঠিন চ্যালেঞ্জ নিতে চলেছে সংযুক্ত আরব আমিরশাহী সরকার। শুনতে আশ্চর্য লাগলেও খবর হল, রেল লাইন জুড়ে দেবে মুম্বই ও দুবাইকে। এমনই একটি পরিকল্পনা করেছে দুবাইয়ের একটি সংস্থা। খবর খালিজ টাইমস সূত্রে।

দুবাইয়ে ফুজাইরা থেকে মুম্বইয়ের দূরত্ব ২০০০ কিলোমিটার। গোটা রাস্তাটাই হবে সমুদ্রের নীচে দিয়ে। তবে লাইনটি হবে ভাসমান। ভবিষ্যতে ওই পথে যাত্রী পরিবহণ করা হবে। পাশাপাশি ওই রাস্তায় চালানো হবে পণ্যবাহী ট্রেনও। একইসঙ্গে বসানো হবে তেলের পাইপ লাইনও।

দুবাইয়ের ন্যাশনাল অ্যাডভাইসর ব্যুরো লিমিটেড রয়েছে ওই ধরনের পরিকল্পনার পেছনে। সংস্থার প্রতিষ্ঠাতা আলশেখি খালিজ টাইমসকে জানিয়েছেন, গোটা ব্যাপারটাই এখনও পরিকল্পনার পর্যায়ে রয়েছে। দুবাইয়ের ফুজাইরার সঙ্গে মুম্বইকে রেলপথে জুড়ে দেওয়ার পরিকল্পনা করা হয়েছে। উদ্দেশ্যে দুদেশের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য অনেকটাই বাড়িয়ে ফেলা। ফুজাইরা থেকে তেল পাঠানো হবে মম্বইয়ে। অন্যদিকে, নর্মদার অতিরিক্ত জল নিয়ে আসা হবে দুবাইয়ে। ওই পথটি বিভিন্ন সংস্থাও তাদের বাণিজ্যের জন্য ব্যবহার করতে পারবে।

আলশেখি সংবাদমাধ্যমে আরও জানিয়েছেন, এই ধরনের একটি কাজে হাত দেওয়ার আগে অনেকগুলো বিষয় মাথায় রাখতে হচ্ছে। প্রথমেই সমীক্ষা করে দেখতে হবে এই ধরনের কোনও রেললাইন পাতা যাবে কিনা। গোটা পথের দূরত্ব হবে ২০০০ কিলোমিটার। ফলে দূরত্বটা মাথায় রাখতেই হচ্ছে।

উল্লেখ্য, সম্প্রতি নিনগোবো-সাংহাই ও জেসুহান সমুদ্রের নীচে দিয়ে রেল পথে জুড়ে দেওয়ার ব্যাপারে সবুজ সংকেত দিয়েছে চিন সরকার। এবার সেরকমই চিন্তভাবনা করছে আরব আমিরশাহী সরকার।