গ্র্যাচুইটি দাবি করার সময়সীমা কমাতে পারে কেন্দ্র, উপকৃত হবেন কোটি কোটি চাকুরিজীবী


বিভিন্ন সরকার ও বেসরকারি সেক্টরে যে কর্মীরা কাজ করেন, তাঁদের গ্র্যাচুইটি দাবি করার মেয়াদ পাঁচ বছর থেকে কমিয়ে তিন বছর করে দেওয়ার আবেদনে সাড়া দিতে পারে কেন্দ্র। এমন হলে দেশের কোটি কোটি কর্মী উপকৃত হবেন বলে মনে করা হচ্ছে। অসংগঠিত ক্ষেত্রে সবচেয়ে বেশি মানুষ কাজ করলেও সংগঠিত ক্ষেত্রে কাজ করা মানুষের সংখ্যাও এদেশে কয়েক কোটি। তাদের কথা মাথায় রেখেই কেন্দ্র এই সিদ্ধান্ত নিতে পারে বলে মনে করা হচ্ছে।


নতুন প্রস্তাব
১৯৭২ সালের পেমেন্ট অব গ্র্যাচুইটি অ্যাক্টের সংশোধনী আনতে প্রস্তাব দেওয়া হয়েছে। তাতে গ্র্যাচুইটির জন্য আবেদনের সময়সীমা পাঁচ বছর থেকে কমিয়ে তিন বছরে আনার প্রস্তাব দেওয়া হয়েছে।
   

শ্রমমন্ত্রকের কাছে প্রস্তাব
সূত্রের খবর, শ্রম মন্ত্রক এই বিষয়ে মতামত চেয়েছে। বিশেষজ্ঞদের সঙ্গে আলোচনা, পরামর্শের পর তা ট্রাস্টি বোর্ডের কাছে রাখা হবে বলে জানা গিয়েছে।


সকলকে সুবিধা
সূত্রের খবর, যে শ্রমিক বা কর্মচারীদের চুক্তির ভিত্তিতে রাখা হয়েছে তাঁরাও এই সুবিধা পাবেন। কতবছর কোম্পানিতে কাজ করছেন, চুক্তিবদ্ধ কর্মীদের ক্ষেত্রে সেটাকে বিবেচ্য বিষয়ের মধ্যে রাখা হবে।
   

বিভিন্ন ক্ষেত্রের মানুষের সুবিধা
গ্র্যাচুইটি আইন মোতাবেক সংস্থা, খনি, তেলের খনি, প্ল্যান্ট, বন্দর, রেল, ফ্যাক্টরি, দোকান ও অন্য জায়গায় কাজ করা কর্মীরা গ্র্যাচুইটি পাওয়ার দাবিদার। এমন সংস্থাতে কাজ করতে হবে যেখানে ১০ বা তার বেশি কর্মী কাজ করেন।
   

বর্তমানে কারা সুবিধা পান
বর্তমানে গ্র্যাচুইটি তাঁরাই পান যাঁরা পাঁচ বা তার বেশি বছর একই কোম্পানিতে কাজ করে বার্ধক্য, পদত্যাগ, অবসর, মৃত্যু, দুর্ঘটনার পর কাজ করতে না পারার অক্ষমতা বা রোগের জেরে কাজ করতে না পারায় চাকরি ছাড়েন। তারপরে তাদের গ্র্যাচুইটির টাকা দেওয়া হয়।