রেকর্ড মূল্যে বিক্রি গোলাপি হিরে, দাম উঠল ₹৩৬০,৯০,০০০,০০


৫০ মিলিয়ন ডলার, অর্থাত্‍ প্রায় ৩৬০,৯০,০০০,০০ টাকায় বিক্রি হল বিশ্বখ্যাত গোলাপি হিরে 'পিংক লিগ্যাসি'। 

মঙ্গলবার জেনিভায় নিলাম সংস্থা ক্রিস্টি'জ রেকর্ড দামে বিক্রি করল পৃথিবীর অন্যতম বিখ্যাত গোলাপি হিরেটি। ক্রেতা ব্রিটেনের স্বনামধন্য জহুরি হ্যারি উইনস্টন। প্রায় ১৯ ক্যারাট ওজনের ছিলেকাটা আয়তাকার জহরতটি এযাবত্‍কালে ক্রিস্টি'জ-এর নিলামে বিক্রি হওয়া বৃহত্তম শৌখিন গোলাপি বর্ণের হিরে।

এদিন নিলাম শুরু হয় ৪.৫০ মিলিয়ন ডলার অর্থাত্‍ ৩২৪,৮১,০০০,০০ টাকা দর দিয়ে। তবে এর মধ্যে ধরা হয়নি 'ক্রেতার প্রিমিয়াম' এবং অন্যান্য খরচ। শেষ পর্যন্ত পিংক লিগ্যাসি বিক্রি হয় সমস্ত খরচ সমেত ৫০.৩৭৫ মিলিয়ন ডলার অর্থাত্‍ ৩৬,৩৬,০৬,৭৫,০০,০০০ টাকা দামে।

ইতিহাস ঘাঁটলে দেখা যায়, দুর্মূল্য হিরেটি একদা ওপেনহাইমার হীরক পরিবারের সম্পত্তি ছিল। ক্রিস্টি'জ-এর দাবি, বিশ্বের অন্যতম খাঁটি রাসায়নিক এই রত্নে নাইট্রোজেনের উপস্থিতি নামমাত্র রয়েছে। 

ক্রিস্টি'জ-এর আন্তর্জাতিক অলংকার বিভাগের প্রধান রাহুল কাদাকিয়া জানিয়েছেন, গত ২৫১ বছরের বাণিজ্য ইতিহাসে এই রঙের ১০ ক্যারাটের বেশি ওজনের হিরে মাত্র চারটি বিক্রি করেছে তাঁর সংস্থা।

ক্রিস্টি'জ-এর ইউরোপীয় চেয়ারম্যান ফ্রাঁসোয়া ক্যুরিয়েল এই গোলাপি বিস্ময়কে হিরের মধ্যে 'লিওনার্দো দা ভিঞ্চি' শিরোপায় ভূষিত করেছেন। তাঁর দাবি, গোলাপি হিরের ইতিহাসে সবচেয়ে বেশি দামে বিক্রি হল পিংক লিগ্যাসি। এর আগে সবচেয়ে বেশি দামে যে হিরেটি বিক্রি হয়েছিল, তার ওজন ছিল ৫০ ক্যারাটের উপরে। সেই রত্নটির দাম উঠেছিল ২.১ মিলিয়ন ডলার অর্থাত্‍ ১৫,১৬,০৯,৫০০ টাকা। 

প্রসঙ্গত, বুধবার নিলামের বাজারে সাড়া তুলতে চলেছে আর এক বিখ্যাত সংস্থা সদবি'জ। তাদের মূল আকর্ষণ ফরাসি রানি মারি আঁতোয়ানেতের কিছু গয়না, যা গত ২০০ বছর লোকচক্ষুর অন্তরালে ছিল।