থুতু ফেলাতে জরিমানা নিয়ে কত আয় হল হাওড়ায়


যত্রতত্র থুতু ফেলার মাসুল গুনতে হল যাত্রীদের। থুতু ফেলার জন্য রবিবার সারাদিনে ১৩ হাজার টাকা জরিমানা আদায় করল দক্ষিণ-পূর্ব রেল।
এদিন সকাল থেকেই 'স্বচ্ছ ভারত' কর্মসূচির অঙ্গ হিসাবে রেলের স্বাস্থ্য ও বাণিজ্যিক বিভাগ এবং আরপিএফ যৌথভাবে অভিযান চালায় হাওড়ার নিউ কমপ্লেক্স ভবনে। পাঁচ ঘণ্টায় ১৩ হাজার টাকা জরিমানা আদায় হয়েছে ১০০ জন যাত্রীর থেকে। তারমধ্যে কয়েকজন অবশ্য বিনা টিকিটের যাত্রীও রয়েছেন। বিভিন্ন অনিয়মের জন্য সামগ্রিকভাবে দক্ষিণ-পূর্ব রেল জরিমানা বাবদ আদায় করেছে ১৪ হাজার ৬০০ টাকা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) আগেই জানিয়েছিল, ভারত থেকে টিউবারকিউলোসিস নির্মূল করতে যত্রতত্র থুতু ফেলা বন্ধ করতে হবে। কিন্তু এ দেশে যেখানে-সেখানে পান, গুটখার পিক এবং থুতু ফেলাটাই দস্তুর।

পান, গুটখার পিক, থুতু ফেলা বন্ধের জন্য সরকারি প্রচার কম হয়নি। একাধিক রেলস্টেশন পিক-থুতুতে অপরিষ্কার হয়ে থাকে। তাই রেল শুরু করে 'স্বচ্ছ রেল অভিযান'। দক্ষিণ-পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক সঞ্জয় ঘোষ বলেন, ''রোগ ছড়ানো তো বটেই, পানের পিক এবং গুটখার পিকে চতুর্দিক সাংঘাতিক নোংরা হচ্ছে। বেশিরভাগ স্টেশনেই এখন যাত্রী স্বাচ্ছন্দ্য বজায় রাখতে ঝাঁ চকচকে করার চেষ্টা হচ্ছে। কিন্তু দু'দিন পরিষ্কার থাকলেই কেউ না কেউ পান বা গুটখার পিক ফেলে নোংরা করছেন।''

রেল আধিকারিকেরা তাই নতুন করে বিষয়টির উপর জোর দিয়ে অভিযান শুরু করলেন। এবার থেকে যখন-তখন ভিড়ের সময় বিভিন্ন স্টেশনে ওই অভিযান চালানো হবে হলে রেল সূত্রের খবর। থুতু ফেলার জন্য ১০০ টাকা করে জরিমানা আদায় করা হয়েছে যাত্রীদের থেকে। রেল আধিকারিকেরা জানিয়েছেন, থুতু ফেলা কমাতে না পারলে আরও কঠোর পদক্ষেপ করা হবে।