ভারতীয় বিজ্ঞাপন জগতের অন্যতম প্রাণপুরুষ অ্যালেক পদমসি প্রয়াত


মুম্বইয়ের হাসপাতালে ৯০ বছর বয়সে মারা গেলেন ভারতীয় বিজ্ঞাপন জগতের অন্যতম প্রাণপুরুষ অ্যালেক পদমসি। অবশ্য শুধু বিজ্ঞাপন বললে ভুল হবে, নাটক এবং সিনেমার জগতেও স্বল্প সময়ের জন্য হলেও নিজের ছাপ রেখেছিলেন এই অ্যাড গুরু। তাঁর মৃত্যুতে শোক জানিয়েছেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।

অ্যালেক পদমসি মানেই লিরিল গার্ল, চেরি ব্লসম শু পলিশের চার্লি চ্যাপলিন অ্যাড, সার্ফের সেই ললিতাজি ক্যাম্পেন, হামারা বাজাজের মতো মনে থেকে যাওয়া সব বিজ্ঞাপন। ভারতীয় বিজ্ঞাপন জগতে ব্র্যান্ড ভ্যালু তৈরিতে তাঁর জুড়ি মেলা ভার। যে আমুলের বিজ্ঞাপন আজও সাড়া ফেলে গোটা দেশে, সেই আমুলের বিজ্ঞাপনে সমসাময়িক বিষয় ব্যবহার করা শুরু করেছিলেন তিনিই। 'আটারলি বাটারলি ডিলিশাস আমুল' তাঁরই তৈরি শব্দবন্ধ।

অবশ্য শুধু বিজ্ঞাপন দিয়ে অ্যালেক পদমসিকে বিচার করলে ভুল হবে। ১৯৮২ সালের ঐতিহাসিক পটভূমিকায় তৈরি সিনেমা 'গান্ধী'তে মহম্মদ আলি জিন্নার ভূমিকায় তাঁর অভিনয় ছিল এক কথায় সুপারহিট। শিল্প ও সংস্কৃতি জগতে তাঁর অবদানের জন্য ২০০০ সালে তাঁকে পদ্মশ্রী পুরস্কারে ভূষিত করে ভারত সরকার। ২০১২ সালে পেয়েছিলেন সঙ্গীত নাটক অ্যাকাডেমির 'টেগোর রত্ন' পুরস্কার।