বেতনে বৈষম্যের প্রতিবাদে মহামিছিল, তৃণমূল সরকারের বিরুদ্ধে গর্জালেন প্রাথমিক শিক্ষকরা


বেতন বৈষম্যের অভিযোগে রাজ্য সরকারের বিরুদ্ধে সরব হয়েছিল উস্তি ইউনাইটেড প্রাইমারি টিচার্স অ্যাসোসিয়েশন। আগেই রাজ্যপালে কাছে ডেপুটেশন দিয়ে এই সংগঠন দাবি করেছিল প্রাথমিক শিক্ষকদের ন্যায্য অধিকারের। এবার সেই একই দাবিতে পথে নামলেন শিক্ষকরা। সুবোধ মল্লিক স্কোয়ার থেকে রানি রাসমণি রোড পর্যন্ত মহামিছিলে তৃণমূল সরকারের বিরুদ্ধে প্রতিবাদে গর্জে ওঠেন শিক্ষকরা। এদিনের অনুষ্ঠানে গ্রেফতার হওয়া শিক্ষকদের সংবর্ধনা দেওয়া হয়।


মহামিছিলে প্রাথমিক শিক্ষকরা
বেতন বৈষম্য নিয়ে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের কড়া সমালোচনা করায় হয় উস্তি ইউনাইটেড প্রাইমারি টিচার্স অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে। এই প্রাইমারি টিচার্স অ্যাসোসিয়েশনের সদস্য মইদুল ইসলাম বলেন, যেভাবে প্রাথমিক শিক্ষকদের বেতন বৈষম্য দূর করা নিয়ে নজরুল মঞ্চে পাল্টা সমাবেশের ডাক দিয়েছে তৃণমূল, তার বিরোধিতা করেই এদিন মহামিছিলের ডাক দেওয়া হয়েছিল। এদিন মহামিছিলেল গর্জে উঠেছেন শিক্ষকরা


বেতন-বৈষম্যের প্রতিবাদ
শিক্ষকদের দাবি, প্রাথমিক শিক্ষকদের শিক্ষাগত যোগ্যতার মান উচ্চবিদ্যালয়ের সমান করা হলেও বেতন বৈষম্য অব্যাহত রয়ে গিয়েছে। হাইস্কুল শিক্ষকদের তুলনায় প্রাইমারি শিক্ষকরা ১০ হাজার টাকা করে কম বেতন পান। সেই কথাই রাজ্যপালের কাছে স্মারকলিপি পেশ করে তুলে ধরেছিল উস্তি ইউনাইটেড প্রাইমারি টিচার্স অ্যাসোসিয়েশন।


রাজ্যপালকে ডেপুটেশনে দিনেই আন্দোলনের রূপরেখা
বাম বিধায়ক সুজন চক্রবর্তী ও বিরোধী দলনেতা আবদুল মান্নানকে সামনে রেখে সেদিন রাজ্যপাল সকাশে সেদিন শিক্ষকদের দাবি উত্থাপন করা হয়েছিল। তিনি কথা দিয়েছিলেন বেতন বৈষম্য নিয়ে রাজ্য সরকারের সঙ্গে কথা বলবেন। তবে সেদিনই পরবর্তী আন্দোলনের রূপরেখার কথা জানিয়েছিলেন ওই সংগঠন।


আটক হওয়া শিক্ষকদের সংবর্ধনা
এদিনের মহামিছিলেন পুলিশি ধরপাকড়ের প্রতিবাদে সরব হন শিক্ষকরা। গত ৩০ অক্টোবর শহিদ মিনারের বেতন বৈষম্য দূরীকরণের দাবিতে দু'দিনের অবস্থান বিক্ষোভ করেছিল উস্তি ইউনাইটেড প্রাইমারি টিচার্স অ্যাসোসিয়েশন। সেই অবস্থান বিক্ষোভে শিক্ষকরা কলকাতার রাজপথ অবরোধও করেছিলেন। এই ঘটনায় বেশ কয়েকজন শিক্ষককে ছ-ঘণ্টা লালবাজারে আটকে রাখে পুলিশ। তাঁদের এদিনি সংবর্ধনা দেওয়া হয়