নেশায় বুঁদ করিয়ে ‘প্রভাবশালী’দের বাড়িতে পাঠানো হত হোমের মেয়েদের!

'মা বিন্দাবাসিনী মহিলা এবং বালিকা সংরক্ষণ গৃহ' নামের দেওরিয়ার সেই হোম।

উত্তরপ্রদেশের দেওরিয়া হোমের যৌন কেলেঙ্কারির ঘটনায় ফের সামনে এল  চাঞ্চল্যকর কিছু তথ্য। পুলিশ সূত্রে জানা গিয়েছে, হোমের মেয়েদের নেশা করিয়ে 'প্রভাবশালী' অতিথিদের বাড়িতে পাঠানো হত। তারা যাতে ব্যথা অনুভব না করে সে জন্যই এমনটা করা হত বলে পুলিশ সূত্রে খবর।

নির্যাতিতাদের বয়ান রেকর্ড করে এমন সব তথ্যই সামনে নিয়ে এসেছে উত্তরপ্রদেশ পুলিশ। বয়ান রেকর্ড করা হয়েছিল উত্তরপ্রদেশ পুলিশের উইমেন সেলে। পরে এই তথ্যগুলির ভিত্তিতে ইলাহাবাদ হাইকোর্টে চার্জশিট জমা করে উত্তরপ্রদেশ পুলিশ।

গত অগস্টেই দেওরিয়া হোমের যৌন কেলেঙ্কারির ঘটনায় চাঞ্চল্য ছড়ায় গোটা দেশ জুড়ে। দিনের পর দিন অত্যাচার সইতে না পেরে ১১ বছরের এক নাবালিকা হোম থেকে পালিয়ে এসেছিল। আর তার পরেই সে পুলিশের কাছে অভিযোগ জানিয়েছিল।

বিস্ফোরক সিবিআই কর্তা সে সময় পুলিশ সূত্রে জানানো হয়েছিল, 'মা বিন্দাবাসিনী মহিলা এবং বালিকা সংরক্ষণ গৃহ' নামের ওই হোমই ছিল ৪২ জন আবাসিকের ঠিকানা। ২৪ জন আবাসিককে উদ্ধার করতে পেরেছিল পুলিশ। তবে খোঁজ মেলেনি আরও ১৮ জনের। মূলত ১৫-১৮ বছর বয়সী মেয়েরাই থাকত সেখানে। সরকারি সাহায্যের পাশাপাশি হোমটি চালাতেন গিরিজা ত্রিপাঠি এবং মোহন ত্রিপাঠি নামের এক যুগল।

২০১৭-তে দেশ জুড়ে বিভিন্ন হোমে যখন তল্লাশি অভিযান চালাচ্ছিল সিবিআই, সে সময় দেওরিয়ার এই হোমের বেশ কিছু অনিয়ম সামনে আসে। তার পরেই সরকারি স্বীকৃতি বাতিল করে দেওয়া হয় হোমটির। কিন্তু তার পরেও ত্রিপাঠী দম্পতি হোমটি চালিয়ে যাচ্ছিলেন। গত সপ্তাহেই রাজ্য পুলিশের একটি দল হোমে তল্লাশি অভিযানে গিয়েছিল। অভিযোগ, পুলিশের সঙ্গে দুর্ব্যবহার করেন ওই দম্পতি। তাঁদের বিরুদ্ধে একটি মামলা দায়েরও করে পুলিশ।