আপনার এসবিআই নেট ব্যাঙ্কিং এ মাসেই বন্ধ হয়ে যাবে না তো!

নিয়ম না মানলে সমস্যায় পড়বেন।

স্টেট ব্যাঙ্কে অ্যাকাউন্ট রয়েছে অথচ তার সঙ্গে মোবাইল নম্বর যুক্ত নেই। ভুগতে হতে পারে এমন গ্রাহকদের। ৩০ নভেম্বরের পর ইন্টারনেট ব্যাঙ্কিং পরিষেবা না-ও পেতে পারেনতাঁরা। বাদ সাধতে পারে সাধের ডেবিট কার্ডটিও। ইএমভি চিপ লাগানো না থাকলে বাতিল হয়ে যেতে পারে সেটি। নিজেদের ওয়েবসাইটেসম্প্রতি এমনই কিছু ঘোষণা করেছে এসবিআই কর্তৃপক্ষ।
তাতে বলা হয়েছে, ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে মোবাইল নম্বর যুক্ত না করেই ইন্টারনেট ব্যাঙ্কিং চালিয়ে যাচ্ছেন অনেকে। ৩০ নভেম্বর পর্যন্ত সুযোগ দেওয়া হচ্ছে তাঁদের। এর মধ্যে বাড়ির কাছে ব্যাঙ্কের শাখায় গিয়ে মোবাইল নম্বর রেজিস্টার করাতে হবে। তা নইলে ১ ডিসেম্বর থেকে তাঁরা আর ওই অ্যাকাউন্ট থেকে নেট ব্যাঙ্কিং করতে পারবেন না। তবে নেট ব্যাঙ্কিং পরিষেবা বন্ধ হয়ে গেলেও, অ্যাকাউন্ট চালু থাকবে।

এখনও পর্যন্ত যে সমস্ত গ্রাহক ম্যাগনেটিক ডেবিট এবং ক্রেডিট কার্ড ব্যবহার করছেন, অবিলম্বে তাঁদের কার্ড বদলে নিতে নির্দেশ দিয়েছে এসবিআই। তার বদলে ইএমভি চিপ বসানো নতুন 'স্মার্ট' কার্ড সংগ্রহ করতে বলা হয়েছে।যা তুলনামূলকভাবে অনেক বেশি নিরাপদ। তথ্য চুরি হয়ে যাওয়ার আশঙ্কা নেই। সম্পূর্ণ বিনামূল্যেই এই কার্ড মিলবে। 

ম্যাগনেটিক কার্ড একবার সোয়াইপ করলে গ্রাহকের ব্যাঙ্কের সমস্ত তথ্য বেহাত হয়ে যাওয়ার আশঙ্কা থাকে। তা চুরি করে যে কেউ নকল কার্ড বানাতে পারে। ইএমভি কার্ড নকল করা ততটা সহজ নয়। উন্নত প্রযুক্তির মাধ্যমে যদিও বা সম্ভব হয়, ওই প্রযুক্তি জোগাড় করাই অনেক খরচের ব্যাপার। তাই সম্প্রতি ব্যাঙ্ক এবং গ্রাহকদের উদ্দেশে নতুন করে বিজ্ঞপ্তি দিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক। যাতে ডিসেম্বরের মধ্যে ম্যাগনেটিক কার্ড বদলে নিতে বলা হয়েছে।

দেশের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক এসবিআই। সম্প্রতি এটিএম থেকে টাকা তোলার সীমা ২০ হাজারে বেঁধে দিয়েছে। একদিনে তার চেয়ে বেশি টাকা তুলতে পারবেন না গ্রাহকরা। আগে একদিনে সর্বোচ্চ ৪০ হাজার টাকা পর্যন্ত তোলা যেত। সাধারণ মানুষের মধ্যে ডিজিটাল লেনদেন জনপ্রিয় করে তুলতে এবং এটিএম জাতিয়াতি রুখতেই এমন পদক্ষেপ করা হয়।