লোকসভার আগেই জম্মু ও কাশ্মীরে বিধানসভা নির্বাচন! ভোটের ঘণ্টা বাজিয়ে দিল কমিশন


পিডিপি-এনসির জোট ভেঙে দিয়ে রাজ্যপাল সত্যপাল মালিক জম্মু ও কাশ্মীরের বিধানসভা ভেঙে দিয়েছেন। যা নিয়ে তুমুল তর্ক চলছে কাশ্মীরে। বিতর্কে অংশগ্রহণ করে বিজেপি পাকিস্তান প্রসঙ্গ টেনে এনেছে যা নিয়ে ব্যাপক রাজনৈতিক বিরোধ চলছে। এই সবের মাঝেই নির্বাচন কমিশন ভোটের ঘণ্টা বাজিয়ে দিল।

কমিশন জানিয়ে দিয়েছে, আগামী ছয় মাসের মধ্যে কাশ্মীরে বিধানসভা নির্বাচন সম্পন্ন করা হবে। যার অর্থ দাঁড়ায়, লোকসভা ভোটের আগেই সম্ভবত হতে চলেছে উপত্যকার ভোট।

মুখ্য নির্বাচন কমিশনার ওপি রাওয়াত বলেছেন, মে মাসের আগে কাশ্মীরের নির্বাচন হওয়া উচিত। ফলে তা লোকসভা নির্বাচনের আগেই হবে সম্ভবত। আরও বলেন, সুপ্রিম কোর্টের নির্দেশে বিধানসভা ভেঙে দিলে ছয় মাসের মধ্যে ভোট করতে হয়। সেই হিসাব ধরলে সময় শেষ হচ্ছে মে মাসে। অর্থাৎ তার আগেই নির্বাচন করতে হবে।

প্রসঙ্গত, জম্মু ও কাশ্মীরে পিডিপি ও বিজেপির জোট সরকার ভেঙে যাওয়ার পরে সেখানে রাজ্যপালের শাসন চলছিল। এদিকে পিডিপি, ন্যাশনাল কনফারেন্স ও কংগ্রেস একজোট হয়ে সরকার গড়তে গেলে তার আগেই রাজ্যপাল সত্যপাল মালিক বিধানসভা ভেঙে দিয়েছেন। যার ফলে নতুন করে ভোট না হলে কেউ সরকার গঠন করতে পারবে না। যা নিয়েই বিতর্ক তৈরি হয়েছে।