হাঙ্গামার আশঙ্কায় মোতায়েন ২৩০০ পুলিস-কমান্ডো টিম, আজ ফের খুলছে সবরীমালা


বিশেষ পুজোর জন্য সোমবার ফের খুলছে কেরলের সবরীমালা মন্দির। হাঙ্গামার আশঙ্কায় কড়া নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে মন্দির চত্বরে। চার বা তার থেকে বেশি মানুষের জমায়েত নিষিদ্ধ করা হয়েছে।

গত মাসে সুপ্রিম কোর্টের রায়ের পরও মন্দিরে ঢুকতে পারেননি কোনও ১০-৫০ বছরের কোনও মহিলা ভক্ত। রবিবার সেখানে কোনও মহিলা সংবাদিকদেরও যেতে নিষেধ করল একটি হিন্দু সংগঠন। বিভিন্ন সংবাদপত্র দফতরে চিঠি পাঠিয়েছে বিক্ষোভকারীদের একটি যৌথ সমিতি। সবরীমালা কর্মসমিতি নামে ওই সংগঠনে রয়েছে ভিএইচপি ও হিন্দু আকিয়াভেদির মতো হিন্দুত্ববাদী সংগঠনও। সেখানে বলা হয়েছে ১০-৫০ বছরের কোনও মহিলা সাংবাদিক হলেও মন্দিরে ঢুকলে আইন শৃঙ্খলা পরিস্থিতির অবনিত হতে পারে। ভক্তদের সমর্থন বা বিরোধ করার অধিকার আপনাদের রয়েছে। তবে আপনারা এমন কোনও সিদ্ধান্ত নেবেন না যা মন্দিরের পরিস্থিতি আরও খারাপ করতে পারে।

নিরাপত্তার কথা মাথায় রেখে মন্দির চত্বরে মোতায়েন করা হয়েছে ২,৩০০ পুলিস কর্মী। এর মধ্যে রয়েছে ২০ সদস্যের একটি কমান্ডো টিম ও ১০০ মহিলা পুলিসকর্মী।

প্রয়োজন পড়লে সার্কেল ইনস্পেক্টর ও সাব ইনস্পেক্টর পদমর্যদায় ৩০ মহিলা পুলিস কর্মীকে মন্দিরে মন্দির কমপ্লেক্সে মোতায়েন করা হবে। তবে এদের বয়স হবে ৫০ এর ওপরে। মন্দিরের আসপাশের এলাকায় ৭২ ঘণ্টার জন্য জারি করা হয়েছে ১৪৪ ধারা

প্রশাসনের এক আধিকারিক সংবাদমাধ্যমে জানিয়েছেন, সোমবার বিকালে ভক্তদের মন্দিরে উঠতে দেওয়া হবে। এদিন বিকাল পাঁচটায় খুলছে মন্দির। মঙ্গলবার হবে বিশেষ পূজা।

মন্দিরের তান্ত্রী কান্ডারারু রাজীভারু ও প্রধান পুরোহিত উন্নিকৃষ্ণান যৌথভাবে মন্দিরের দ্বার খুলবেন। মন্দির যাওয়ার সব রাস্তায় ব্যারিকেড দিয়ে ঘিরে দেওয়া হয়েছে। মন্দিরগামী সব যানবাহনকে পরীক্ষা করে দেখছে পুলিস।

উল্লেখ্য গত মাসে সুপ্রিম কোর্ট নির্দেশ দেয় ১০-৫০ বছরের যে কোনও মহিলা মন্দিরে প্রবেশ করতে পারবেন। ওই রায়ের পর থেকে মন্দিরে মহিলাদের প্রবেশ নিয়ে তুমুল বিক্ষোভ দেখাচ্ছেন আয়াপ্পা ভক্তরা।