মহিলা পাইলট নিয়োগে শীর্ষে ভারত, বলছে সমীক্ষা


লিঙ্গবৈষম্য নিয়ে বিবাদ এদেশে দীর্ঘদিনের। এমন অভিযোগও ওঠে যে কোনও ক্ষেত্রে মহিলা কর্মীদের সঠিক মূল্যায়ণ হয় না। পারিশ্রমিক কম পান তাঁরা। কিন্তু এর মধ্যে থেকেই নজর গড়ল ইন্ডিয়ান এয়ারলাইন্স। একটি সমীক্ষায় উঠে এসেছে, গোটা বিশ্বে সবচেয়ে বেশি মহিলা পাইলট নিয়োগ করে এই সংস্থা।

সমীক্ষাটি করেছে ইন্টারন্যাশনাল সোসাইটি অফ উইমেন এয়ারলাইন পাইলটস (ISWAP)। সেই সমীক্ষায় দেখা গিয়েছে, গোটা বিশ্বে প্রায় ৫.৪ শতাংশ মহিলা পাইলট নিয়োগ করা হয়। কিন্তু সেদিক থেকে ভারত অনেক এগিয়ে। ভারতে প্রায় ১২.৪ শতাংশ মহিলা পাইলট নিয়োগ করা হয়। আর ভারতের মধ্যে এদিকে এগিয়ে রয়েছে দেশীয় বিমান সংস্থা জুম এয়ার। দিল্লির এই বিমান সংস্থায় ৩০ জন পাইলটের মধ্যে ৯ জনই মহিলা।

অন্য ভারতীয় এযারলাইন্সর মধ্যে এগিয়ে রয়েছে ইন্ডিগো। এখানে প্রায় ১৩.৮ শতাংশ মহিলা পাইলট রয়েছেন। ২ হাজার ৬৮৯ জন পাইলটের মধ্যে মহিলা পাইলটের সংখ্যা ৩৫১ জন। স্পাইসজেট বিমান সংস্থায় ৮৫৩ জন পাইলটের মধ্যে মহিলা পাইলটের সংখ্যা ১১৩ জন। প্রায় ১৩.২ শতাংশ। এয়ার ইন্ডিয়ায় এই হিসাব ১২.৭ শতাংশ। এখানে ১ হাজার ৭১০ জন পাইলটের মধ্যে মহিলা পাইলট রয়েছেন ২১৭ জন। তালিকার শেষে রয়েছে এয়ার এশিয়া। এখানে প্রায় ১০ শতাংশ মহিলা পাইলট রয়েছেন। ২৬০ জনের মধ্যে এদের সংখ্যা ২৬ জন।

ইন্টারন্যাশনাল সোসাইটি অফ উইমেন এয়ারলাইন পাইলটস মহিলা ক্যাপ্টেনেরও একটি খতিয়ান দিয়েছে। বলা হয়েছে, বিশ্বে মহিলা ক্যাপ্টেন রয়েছেন ১.৫৫ শতাংশ। কিন্তু ভারতে মহিলা ক্যাপ্টেন রয়েছেন ১০.৪ শতাংশ। বিশ্বের নিরিখে মহিলা ক্যাপ্টেন সবচেয়ে বেশি রয়েছে আমেরিকার ইউনাইটেড এয়ারলাইন্সে। তাদের ২৯৯ জন মহিলা ক্যাপ্টেন রয়েছেন। ভারতীয় বিমান সংস্থার মধ্যে এই তালিকায় এগিয়ে রয়েছে ইন্ডিগো।

ইন্ডিগোর তরফে জানানো হয়েছে, তাদের সংস্থা পুরুষ ও মহিলা পাইলটদের সমান সুবিধা দেয়। এছাড়া মহিলাদের মাতৃত্বকালীন ছুটিও দেওয়ার বন্দোবস্ত রয়েছে। ফলে মহিলাদের কাজে অসুবিধা হয় না। অনেকে এই কারণগুলির জন্য কাজে যোগ দেন বলেও জানা গিয়েছে।