ক্ষমতার কেন্দ্রীকরণ ভারতের প্রধান সমস্যাগুলির মধ্যে একটি, মন্তব্য রঘুরাম রাজনের

রঘুরাম রাজন
     
দিল্লি: "রাজনৈতিক সিদ্ধান্ত গ্রহণে ক্ষমতার অতিরিক্ত কেন্দ্রীকরণ ভারতের প্রধান সমস্যাগুলির মধ্যে একটি"। গতকাল ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ে বক্তব্য রাখতে গিয়ে একথা বলেন রিজ়ার্ভ ব্যাঙ্কের প্রাক্তন গভর্নর রঘুরাম রাজন। সম্প্রতি স্বাধিকার নিয়ে কেন্দ্রীয় সরকারের সঙ্গে দেশের শীর্ষ ব্যাঙ্কের নানা দ্বিমত সামনে আসছে। তার মধ্যে রঘুরাম রাজনের এই মন্তব্য বেশ তাৎপর্যপূর্ণ।

সম্প্রতি, গুজরাতের নর্মদায় স্ট্যাচু অফ ইউনিটি-র উন্মোচন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এই প্রকল্পের উদাহরণ টেনে রাজন বলেন, স্ট্যাচু নির্মাণের ক্ষেত্রেও প্রধানমন্ত্রীর কার্যালয়ের অনুমোদনের প্রয়োজন পড়েছে। ৩১ অক্টোবর ছিল বল্লভভাই প্যাটেলের ১৪৩তম জন্মদিন। ওইদিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি গুজরাটের নর্মদা জেলায় 'স্ট্যাচু অফ ইউনিটি'-র উন্মোচন করেন। এখনও পর্যন্ত বিশ্বের সবথেকে বড় মূর্তি এটি। ১৮২ মিটার লম্বা মূর্তিটি পদ্মবিভূষণ সম্মানে সম্মানিত শিল্পী রাম ভি সূতার ডিজ়াইন করেছেন। খরচ হয়েছে ২৩৮৯ কোটি টাকা। এই বিষয়ে রাজন বলেন, "কেন্দ্রীভূত হয়ে দেশের কাজ হতে পারে না। যখন বোঝা বহন করার জন্য অনেকে থাকবে তখনই দেশ এগিয়ে যাবে। বর্তমানে কেন্দ্রীয় সরকার অত্যধিক কেন্দ্রীভূত।"

তিনি আরও বলেন, "রাজনৈতিক সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে ভারতের কেন্দ্রীয়করণের একটি উদাহরণ হল ঠিক কতগুলি সিদ্ধান্তে প্রধানমন্ত্রীর কার্যালয়ের অনুমোদনের প্রয়োজন।" রাজন বলেন, "ওখান থেকে অনুমোদন না পাওয়া পর্যন্ত কেউ সিদ্ধান্ত নিতে চায় না। প্রধানমন্ত্রী যদি ১৮ ঘণ্টা কাজ করেন, খুব কঠোর পরিশ্রমী প্রধানমন্ত্রীর কাছে এতটাই সময় আছে। তার মানে কোনও কাজ সম্পন্ন করাটা প্রধানমন্ত্রীর ওপরে নির্ভর করে। উদাহরণ হিসেবে বলতে পারি যে আমরা এই বিশাল মূর্তি নির্মাণ করেছি। বল্লভভাই প্যাটেলের মূর্তি। তার মানে যদি একটি ইচ্ছাশক্তি থাকে তবে তার একটি রাস্তাও আছে। আমরা কি সবকিছুর জন্য সেই ইচ্ছাশক্তির প্রয়োগ করতে পারি না?"

কেন্দ্রীকরণ ছাড়াও নতুন সরকারি উদ্যোগ নিতে আমলাদের অনিচ্ছাকেও অন্য একটি প্রধান সমস্যা বলে তিনি জানান। রঘুরাম রাজন বলেন, "একের পর এক দুর্নীতি প্রকাশ্যে আসার পর থেকেই আমলাতন্ত্র পিছিয়ে পড়েছে।" RBI-র গভর্নর হিসাবে তিন বছরের মেয়াদ শেষ হওয়ার পর ২০১৬ সালে রঘুরাম রাজন শিক্ষকতার পেশায় ফিরে যান।