কলকাতায় পাঁচ লাখ টাকার জালনোট উদ্ধার, গ্রেপ্তার ২


কলকাতা : কলকাতায় উদ্ধার হল জালনোট। গ্রেপ্তার করা হল জালনোট চক্রের অন্যতম দুই সদস্যকে। তাদের কাছে উদ্ধার করা হয়েছে ২ হাজার টাকার নোটে ৫ লাখ টাকার জালনোট। নারকেলডাঙা মেইন রোডের মোমিন হাইস্কুল সংলগ্ন এলাকা থেকে STF গ্রেপ্তার করেছে তাদের। জিজ্ঞাসাবাদ করে পুরো চক্রের খোঁজ পাওয়ার চেষ্টা করছে পুলিশ।

STF সূত্রে খবর, ধৃতেরা মালদার বৈষ্ণবনগর থানা এলাকার বাসিন্দা। ২৪ বছরের গোলাম রব্বানির বাড়ি পাড় দেওনাপুরে। ২২ বছরের আমিন শেখও একই এলাকার বাসিন্দা। STF-এর অ্যান্টি জালনোট টিম গোপনসূত্রে খবর পায় এই দু'জন জালনোট নিয়ে কলকাতায় এসেছে। তারপরই গতরাতে নারকেলডাঙা মেইন রোডের চত্বর থেকে গ্রেপ্তার করা হয় তাদের। 

চলতি মাসের শুরুতে বৈষ্ণবনগর থানা এলাকার বাবুপাড়ার বাসিন্দা ফিরাজ়ুল শেখকে জালনোট সহ গ্রেপ্তার করে পুলিশ। তার কাছে উদ্ধার হয় ৪ লাখ ৯৬ হাজার টাকার জালনোট। ফিরাজ়ুল প্যান্টের ভিতরে একটি গোপন পকেট তৈরি করে তাতে করে জালনোট কলকাতায় নিয়ে এসেছিল। সূত্রের খবর, তাকে জেরা করে এই দু'জন সম্পর্কে খোঁজ পায় পুলিশ। তারপর থেকেই খোঁজ চলছিল গোলাম রব্বানি, আমিন শেখদের। সেই সূত্রেই পুলিশ জানতে পারে আজ ওই জালনোট কলকাতায় নির্দিষ্ট লিঙ্কম‍্যানের হাতে তুলে দিতে আসে ওই দু'জন। নির্দিষ্ট সূত্রে খবর পেয়েই গ্রেপ্তার করা হয় তাদের।

জুলাই মাসে জালনোট চক্রের সূত্র ধরেই পর্দা ফাঁস হয় কাঁকিনাড়ার অস্ত্র কারখানার। ময়দান এলাকা থেকে গ্রেপ্তার করা হয় তিনজন জালনোট কারবারিকে। তাদের নাম সুকু শেখ, মহম্মদ আমজাদ রায়েন এবং মহম্মদ আব্দুল্লাহ। সুকু মালদার কালিয়াচকের মহেশপুরের বাসিন্দা। আমজাদ বিহারের মুঙ্গেরের বাসিন্দা। আব্দুল্লাহ বিহারের কাশিম বাজারের বাসিন্দা। তাদের কাছে উদ্ধার হয় অস্ত্রও। সেই সূত্রেই STF তল্লাশি চালায় কাঁকিনাড়ায়। পর্দাফাঁস হয় অস্ত্র কারখানার। গ্রেপ্তার করা হয় পাঁচ অস্ত্র কারবারি এবং অস্ত্র তৈরির কারিগরকে।