কয়েক কোটি টাকা ঘুষ নিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী! সুপ্রিম কোর্টে বিস্ফোরক বদলি হওয়া সিবিআই অফিসারের

আস্থানার বিরুদ্ধে তদন্তে নেমেছিলেন মণীশ কুমার সিংহ।

গোয়েন্দাদের নজরে ছিলেন দুর্নীতিগ্রস্ত এক দুঁদে ব্যবসায়ী। কিন্তু তাঁকে বাঁচাতে এক কেন্দ্রীয় মন্ত্রী কয়েক কোটি টাকা ঘুষ নিয়েছিলেন। আদালতে এমন বিস্ফোরক দাবি করলেন সিবিআই অফিসার মণীশ কুমার সিংহ। গোয়েন্দা প্রধান রাকেশ আস্থানার বিরুদ্ধে তদন্ত শুরু করায় সম্প্রতি তাঁকে নাগপুরে বদলি করা হয়।

সুপ্রিম কোর্টে বদলির নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়েছেন মণীশ কুমার সিংহ। সোমবার আদালতে তিনি বলেন, তাঁর কাছে এমন কিছু নথিপত্র রয়েছে, যা দেখলে আদালতও স্তম্ভিত হয়ে যাবে। ক্ষমতাশালীদের বিরুদ্ধে তথ্যপ্রমাণ হাতে পেয়েছিলেন। সে খবর চাপা থাকেনি। তাই ইচ্ছাকৃতভাবে, অসাধু উপায়ে দ্রুত বদলি করা হয় তাঁকে। যাতে অভিযুক্ত অফিসার রেহাই পেয়ে যান।

সিবিআইয়ের অন্দরে ব্যাপক দুর্নীতি ও তাদের কাজকর্মে অস্বচ্ছতা নিয়ে সম্প্রতি বিতর্ক মাথাচাড়া দেয়। তাতেই প্রথম খবরের শিরোনামে উঠে আসেন মণীশ সিংহ। তৎকালীন সিবিআইয়ের দু'নম্বর রাকেশ আস্থানার বিরুদ্ধে ঘুষ নেওয়ার অভিযোগ উঠলে বিষয়টির তদন্তভার হাতে পান তিনি। জানা যায়, হায়দরাবাদের ব্যবসায়ী সতীশ সানা বেশ কয়েক বছর ধরে গোয়েন্দাদের নজরে ছিলেন। একাধিক মামলায় তাঁর নাম জড়িয়েছে। এমনকি,আর্থিক নয়ছয় মামলায় অভিযুক্ত গো-মাংস রফতানিকারী মইন কুরেশির সঙ্গেও নাম জুড়েছে। সেই সতীশ সানাকে তদন্ত থেকে নিষ্কৃতি পাইয়ে দিতে মোটা টাকা ঘুষ নেন আস্থানা। এ ছাড়াও বেশ কিছু গুরুত্বপূর্ণ তদন্তের দায়িত্বে ছিলেন মণীশ সিংহ। যার মধ্যে অন্যতম হল রত্ন ব্যবসায়ী নীরব মোদী এবং তাঁর মামা মেহুল চোকসির বিরুদ্ধে ওঠা ব্যাঙ্ক জালিয়াতি কাণ্ড।

রাকেশ আস্থানার বিরুদ্ধে তদন্তের নির্দেশ দেওয়ায় সিবিআই ডিরেক্টর অলোক বর্মাকে গতমাসে আচমকাই জোর করে ছুটিতে পাঠিয়ে দেওয়া হয়। সরকারি সিদ্ধান্তের বিরুদ্ধে আদালতে আবেদন জমা দিয়েছেন নির্বাসিত সিবিআই ডিরেক্টর। মঙ্গলবার বিষয়টির শুনানি। তাঁরই সঙ্গে নিজের আবেদনের শুনানি চেয়েছিলেন মণীশ সিংহ। কিন্তু তাঁর আবেদন খারিজ করে দেন প্রধান বিচারপতি রঞ্জন গগৈ।