ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে আধার সংযোগ না থাকলে কীভাবে বেতন আটকে রাখা যায়?


মুম্বই: ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে আধার সংযোগ না থাকার কারণে কোনও ব্যক্তির বেতন আটকে রাখা যাবে না। রমেশ পুরালে নামে মুম্বই পোর্ট ট্রাস্টের এক কর্মীর আবেদনের পরিপ্রেক্ষিতে এমনই রায় দিল বম্বে হাইকোর্ট।

রমেশ জানিয়েছেন, ২০১৫ সালের ডিসেম্বরে জাহাজমন্ত্রকের পক্ষ থেকে এক চিঠিতে তাঁকে জানানো হয়, যে ব্যাঙ্ক অ্যাকাউন্টে বেতন জমা পড়ে, সেটির সঙ্গে আধার সংযোগ করতে হবে। কিন্তু ব্যক্তিগত গোপনীয়তার অধিকারের কথা বলে ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে আধার সংযোগ করাননি তিনি। এর ফলে ২০১৬ সালের জুলাই থেকে তাঁর বেতন বন্ধ হয়ে যায়। এরপরেই হাইকোর্টের দ্বারস্থ হন রমেশ। গত ২৬ সেপ্টেম্বর আধার নিয়ে সুপ্রিম কোর্ট যে রায় দিয়েছে, এ মাসের গোড়ায় সে কথা উল্লেখ করে হাইকোর্টে আরও একটি আবেদন জমা দেন তিনি।

আজ বম্বে হাইকোর্টের বিচারপতি এ এস ওকা ও বিচারপতি এস কে শিণ্ডের ডিভিশন বেঞ্চ বলেছে, 'আপনারা (কেন্দ্র) কী করে এই অবস্থান নিতে পারেন যে স্যালারি অ্যাকাউন্টের সঙ্গে আধার কার্ডের সংযোগ না হলে একজন কর্মীকে বেতন দেওয়া হবে না? আমরা শীর্ষ আদালতের রায় খতিয়ে দেখেছি। আমাদের মতে, ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে আধার সংযোগ না করার কারণে আবেদনকারীর বেতন আটকে রাখা যায় না। আবেদনকারীর সব বকেয়া মিটিতে দিতে হবে। এই মামলার চূড়ান্ত শুনানি হবে আগামী ৮ জানুয়ারি।'