গাড়ি চালানোর সময় কানে ফোন? এবার ধরা পড়লেই সাসপেন্ড লাইসেন্স!


ফোনে কথা বলতে বলতে গাড়ি চালানোর অভ্যেস রয়েছে? তাহলে এখনই সামলে যান। ওই অবস্থায় ট্র্যাফিক পুলিশের হাতে ধরা পড়লে এ বার তিন মাসের জন্য গাড়ি চালানোই বন্ধ হয়ে যাবে। কারণ সাসপেন্ড করে দেওয়া হবে লাইসেন্স। দুর্ঘটনা রুখতে এই কড়া ব্যবস্থা নিয়েছে মহারাষ্ট্র সরকার। ট্র্যাফিক দফতর সমস্ত শাখায় সার্কুলার পাঠিয়ে কঠোরভাবে এই নিয়ম পালনের নির্দেশ দিয়েছে। 

৬ ধরনের নিয়মভঙ্গের ক্ষেত্রে ন্যূনতম তিন মাসের জন্য লাইসেন্স সাসপেন্ড করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। গতির হেরফের, মদ্যপ অবস্থায় গাড়ি চালানো, সিগন্যাল ভাঙা, গাড়ি চালানোর সময় ফোনে কথা বলা ও বাণিজ্যিক গাড়িতে যাত্রীদের তুলে ভাড়া খাটা ও বাণিজ্যিক গাড়িতে অধিক যাত্রী তোল - এই ৬ নিয়মভঙ্গের কথা সরকারি প্রস্তাবে বলা হয়েছে।

এসপি(হাইওয়ে) বিজয় পাতিল বলেছেন, 'শুধু জরিমানা করলে তাতে অপরাধীদের শিক্ষা হয় না। লাইসেন্স তিন মাসের জন্য সাসপেন্ড করলে তাঁদের সবক শেখানো যায়।' পুনে-মুম্বই এক্সরপ্রেসওয়েতে ইতোমধ্যেই এ নিয়ে 'জিরো টলারেন্স' প্রচার শুরু হয়েছে। খুব শিগগিরই অন্যান্য হাইওয়েগুলিতেও এই নিয়ম চালু হয়ে যাবে।

গত বছর মহারাষ্ট্রে ৩৫,৮০০-এরও বেশি পথ দুর্ঘটনা হয়েছে। যার ফলে হতাহত হয়েছেন ১২,২০০ জন। সুপ্রিম কোর্ট নিযুক্ত একটি কমিটি সব রাজ্যকে পথ দুর্ঘটনার সংখ্যা ১০% কমানোর জন্য ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছে।