টি-২০ বিশ্বকাপে অস্ট্রেলিয়াকেও চূর্ণ করে চারে চার করল ভারতের মেয়েরা


মহিলাদের টি-২০ বিশ্বকাপে ভারতের সামনে ন্যূনতম চ্যালেঞ্জও ছুড়তে পারছে না প্রতিদ্বন্দ্বীরা। প্রতিটি ম্যাচেই আগে থেকেই ফলাফল কী হতে চলেছে, তা স্পষ্ট হয়ে যাচ্ছে। অস্ট্রেলিয়ার ম্যাচেও একই ছবি দেখা গেল। শনিবার অস্ট্রেলিয়াকে ৪৮ রানে হারাল টিম ইন্ডিয়া। ৮৩ রান করে ম্যান অব ম্যাচ হলেন স্মৃতি মন্ধানা। 

এদিন টসে জিতে আগে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন ভারতের অধিনায়ক হরমনপ্রীত কৌর। মিতালি রাজ বিশ্রামে থাকায় ইনিংসের সূচনা করেন স্মৃতি মন্ধানা ও তানিয়া ভাটিয়া। শুরু থেকে চালিয়ে খেলতে থাকেন উদ্বোধনী ব্যাটম্যান স্মৃতি। ৫৫ বলে করেন ৮৩ রান। স্মৃতি মন্ধনাকে যোগ্য সঙ্গত দেন অধিনায়ক হরমনপ্রীত কৌর। তিনি করেন ২৭ বলে ৪৩ রান। দুই ব্যাটসম্যানের দুরন্ত ব্যাটিংয়ের সৌজন্যেই নির্ধারিত ২০ ওভারে ভারত তোলে ১৬৭। 

ওভার পিছু আটের বেশি রান তাড়া করা টিটোয়েন্টিতে সবসময়ই কঠিন। তবে শুরুটা অস্ট্রেলিয়ানরা খারাপ করেননি। উদ্বোধনী ব্যাটসম্যান বেন মুনি ১৭ বলে ১৯ করেন। এরপর তিন নম্বরে নেমে অ্যাসলেঘ গার্ডনার করেন ১৯ বলে ২০। কিন্তু রানরেট না বাড়ায় অস্ট্রেলিয়ানদের উপরে চাপ বাড়তে থাকে। আর সেই চাপের মুখে নিয়মিত ব্যবধানে পড়তে থাকে উইকেট। এলসি পেরি ২৮ বলে ৩৯ তোলেন। তবে তাঁকে সঙ্গ দেওয়ার মতো কেউ ছিল না। অন্য দিক থেকে উইকেটে কেউ টিকে থাকতে পারেননি। ১১৯ রানে থামে অস্ট্রেলিয়ার ব্যাটিং। ভারতীয় বোলারদের মধ্যে ৩ উইকেট তুলে নিয়েছেন অনুজা পাটিল। দীপ্তি শর্মা, রাধা যাদব ও পুনম যাদব দুটি করে উইকেট নিয়েছেন।       

টি-টোয়েন্টি বিশ্বকাপে ইতিমধ্যেই সেমিফাইনালে পৌঁছে গিয়েছে টিম ইন্ডিয়া। শনিবারে ম্যাচে হারলেও কোনও প্রভাব পড়ত না। কিন্তু অনায়াসে ম্যাচ জেতায় গ্রুপ লিগে অপরাজিত ভারত। নিউজিল্যান্ড, পাকিস্তান, আয়ারল্যান্ডের পর অস্ট্রেলিয়াকেও সহজেই মাত দিলেন হরমনপ্রীতরা। এখনই ট্রফির জোরালো দাবিদার হয়ে উঠেছে ভারতের প্রমীলারা।