ধর্মঘটের সিদ্ধান্ত উব্‌র চালকদের


সার্জ প্রাইস তুলে দেওয়া এবং সেই সঙ্গে উৎসাহ ভাতা বাড়ানো–সহ বেশ কিছু দাবি নিয়ে নভেম্বর মাসে দু'‌দিন ধর্মঘটে নামার সিদ্ধান্ত নিয়েছে অ্যাপ–‌ক্যাব সংস্থা উব্‌র গাড়ির মালিক ও চালকেরা। দাবি না–‌মিটলে আগামী ৫ এবং ৬ নভেম্বর এই ধর্মঘট হতে পারে বলে জানা গেছে।
মঙ্গলবার দুপুরের পর ৩০ জন চালক বালিগঞ্জ ফঁাড়িতে সংস্থার অফিসের সামনে বিক্ষোভ দেখান। বালিগঞ্জ  সার্কুলার রোড দিয়ে যাতায়াত–‌করা সমস্ত উব্‌র ক্যাব আটকে দিয়ে যাত্রীদের গাড়ি থেকে নেমে যেতে বলা হয় বলে অভিযোগ। রাস্তা আটকে রীতিমতো বিক্ষোভ দেখাতে শুরু করেন তঁারা। মাঝপথে এভাবে গাড়ি থেকে নেমে যেতে বলার জন্য যাত্রীরাও অসন্তোষ প্রকাশ করেন। তঁাদের বক্তব্য, কর্তৃপক্ষের সঙ্গে গাড়ির মালিক বা চালকদের গোলমাল হলে, তঁারা কেন ভুক্তভোগী হবেন?‌ পুলিস হস্তক্ষেপ করে। চালকেরা শেষ পর্যন্ত গড়িয়াহাট থানায় তঁাদের দাবিগুলি লিখে জমা দেন।

দাবি প্রসঙ্গে উব্‌রের এক চালক জানান, সার্জ প্রাইস তুলে প্রতি কিলোমিটার হিসেবে ভাড়া ঠিক করতে হবে। এখন কিলোমিটার–‌পিছু তঁারা উৎসাহ ভাতা পাচ্ছেন ৭ টাকা। জ্বালানির দাম বেড়ে যাওয়ার জন্য এই ভাতা বাড়িয়ে ১৮ টাকা করার দাবি জানিয়েছেন তঁারা। যাত্রী নিয়ে যাওয়ার জন্য প্রতিদিন যে নির্দিষ্ট লক্ষ্যসীমা বেঁধে দেওয়া আছে, তা তুলে দিতে হবে। দূরবর্তী যাত্রার সংখ্যাও কমাতে হবে, যাতে চালকেরা স্থানীয় ভাবে আরও বেশি যাত্রী বহন করতে পারেন। সেই সঙ্গে কোনও যাত্রীর অভিযোগের ভিত্তিতে চালককে না–‌জানিয়ে তঁার অ্যাপ বন্ধ করা যাবে না। বিষয়টি নিয়ে উব্‌রের এক আধিকারিক জানিয়েছেন, যাত্রী এবং ড্রাইভার–পার্টনারদের এই সমস্যার জন্য তঁারা দুঃখিত। কয়েকজনের জন্য এই সমস্যা তৈরি হয়েছে। পাশাপাশি সংস্থা জানিয়েছে, ড্রাইভার–পার্টনাররা যাতে সব সময় ভাল থাকেন, সে–‌বিষয়ে তঁারা দায়বদ্ধ। তঁাদের সমস্যা এবং যে–‌কোনও বিষয় পার্টনার সেবা কেন্দ্র এবং ইন–‌অ্যাপের মাধ্যমে নজরে আনা হয়।