‌নিচে যান্ত্রিক ত্রুটি সারাচ্ছেন গার্ড, সেই অবস্থাতেই ট্রেন চালালেন চালক


কথায় আছে রাখে হরি তো মারে কে!‌ ফের একবার তার প্রমাণ মিলল। ট্রেনের নিচে যান্ত্রিক ত্রুটি সারাতে ঢুকেছিলেন গার্ড। আর এই অবস্থাতেই গার্ড বেরিয়ে আসার আগে ট্রেন চালিয়ে দিলেন চালক। ঘটনাটি ঘটেছে হাওড়া–দিঘা এসি সুপারফাস্ট এক্সপ্রেসে। চালক–গার্ড ভুল বোঝাবুঝিতে আর একটু হলেই ঘটে যেত ভয়াবহ দুর্ঘটনা। ঘটনার অভ্যন্তরীন তদন্ত শুরুর নির্দেশ দিয়েছে রেল কর্তৃপক্ষ। ইতিমধ্যে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে গিয়েছে গোটা ঘটনাটির ভিডিও।

বৃহস্পতিবার সকাল ৯ টা ১০ মিনিট। আচমকা চেন টানায় দাঁড়িয়ে পড়ে হাওড়া–দিঘা এসি সুপারফাস্ট এক্সপ্রেস। সামান্য একটু যান্ত্রিক ত্রুটি দেখা দেওয়ায় নিজেই ট্রেনের নিচে গিয়ে সেটি ঠিক করতে যান গার্ড।

আশাপাশে দাঁড়িয়ে ছিলেন আরপিএফ কর্মীরাও।  মেরামতির পর ফের একবার ট্রেনটি চলার মতো অবস্থায় ফিরে যায়। কিন্তু ট্রেনের নিচ থেকে গার্ডের বেরনোর আগেই ঘটে গেল বিপত্তি। আচমকাই ট্রেন চালাতে শুরু করলেন চালক। উপস্থিত বুদ্ধির জোরে ট্রেনের এয়ার পাইপে ঝুলে পড়লেন গার্ড। এদিকে, আরপিএফ কর্মীরা চালকের দৃষ্টি আকর্ষণ করার চেষ্টা শুরু করেন। শেষপর্যন্ত গোটা বিষয়টি দৃষ্টিগোচর হওয়ার পর ট্রেন থামান চালক। ততক্ষণে অনেকটাই এগিয়ে গিয়েছে ট্রেন। শেষে ট্রেন থামলে নিরাপদে বেরিয়ে আসেন গার্ড।এদিকে, রেলের তরফ থেকে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কেন গার্ড বেরিয়ে আসার আগেই ট্রেন চালিয়ে দিলেন চালক?‌ চালক–গার্ড ভুল বোঝাবুঝির কারণেই কী এই ঘটনা?‌ খতিয়ে দেখবে তদন্তকারী কমিটি। জানিয়েছেন দক্ষিণ–পূর্ব রেলের সিপিআরও।