ফোল্ডেবেল স্মার্টফোন ঘোষনা করল স্যামসাং


অবশেষে কোম্পানির প্রথম ফোল্ডেবেল স্মার্টফোন ডিজাইন বিশ্বের সামনে নিয়ে এল স্যামসাং। মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় কোম্পানির ডেভেলপার কনফারেন্সে ফোল্ডেবেল স্মার্টফোনের সাথেই নতুন One UI লঞ্চ করেছে দক্ষিন কোরিয়ার কোম্পানিটি। অনেক দিন ধরেই স্যামসাং ফোল্ডেবেল স্মার্টফোন তৈরীর কথা জানালেও কখনও সেই ডিজাইন সামনে নিয়ে আসেনি। অবশেষে সামনে এল বহু প্রতিক্ষিত সেই ফোনের ডিজাইন।

মুলত একটি বইয়ের মতো দেখতে এক স্মার্টফোন। ভাঁজ খুললে ভিতরে একটি ডিসপ্লে থাকবে। স্যামসাং জানিয়েছে ভাঁজ করে এই ডিভাইসকে স্মার্টফোন ফিসাবে ব্যবহার করা যাবে। বাইরের দিকে থাকবে একটি ৭.৩ ইঞ্চি ডিসপ্লে। তবে ভাঁজ খললে একটি ট্যাবলেটের আকার নেবে এই ডিভাইস। ভাঁজ করা অবস্থায় একটি ৪.৬ ইঞ্চি ডিওপ্লের মাধ্যমে এই ডিভাইসকে স্মার্টফোন হিসাবে ব্যবহার করতে পারবেন গ্রাহকরা।

যে কোণ ডিসপ্লের উপরে থাকবে একটি কাঁচ। আর কাঁচকে কোন ভাবেই ভাঁজ করা যায়না। তাই এই ডিভাইসের AMOLED ডিসপ্লের উপরে ব্যবহারের জন্য কাঁচের পরিবর্তে নতুন একটি মেটিরিয়াল তৈরী করেছে স্যামসাং। এছাড়া ডিসপ্লের উপরে ব্যবহার হয়েছে বিশেষ ধরনের আঁঠা।

নতুন ফোল্ডেবেল স্মার্টফোনকে সঠিকভাবে ব্যবহারের জন্য নতুন One UI ডিজাইন করেছে স্যামসাং। এই ইউজার ইন্টারফেসে এক হাতে সহজে বিশাল এই স্ক্রিন ব্যবহার করা যাবে। ভাঁজ খুললে স্যামসাং ফোল্ডেবেল ডিসভাইসে One UI এর মাধ্যমে একসাথে তিনটি অ্যাপ ব্যবহার করা যাবে।

গুগলের সাথে হাত মিলিয়ে এই ফোল্ডেবেল ডিভাইস তৈরীর কাজ করছে স্যামসাং। তবে নতুন এই ফোল্ডেবেল স্মার্টফোন কবে বাজারে আসবে তা জানায়নি কোম্পানি। সম্প্রতি এক ইভেন্টে গুগল জানিয়েছিল ২০১৯ সালেই বাজারে আসতে চলেছে স্যামসাং এর ফোল্ডেবেল ডিভাইসটি। তবে আগামী বছর কখন এই ডিভাইস লঞ্চ হবে তা জানা যায়নি।